দ্বিতীয় সাবমেরিন কেবলে যুক্ত হল বাংলাদেশ

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আরেকটি অর্জন পেল বাংলাদেশ। আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় সাবমেরিন কেবলের সাথে যুক্ত হয়েছে বাংলাদেশ। এর ফলে এখন থেকে বাড়তি ১৫০০ জিবিপিএস ব্যান্ডউইডথ পাবে বাংলাদেশ।

২১ শে ফেব্রুয়ারি মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এটি সংযুক্ত হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ম্যানেজিং ডিরেক্টর (এমডি) মনোয়ার হোসেইন। এছাড়া সি-মি-উই-৫ কনসোর্টিয়াম তাদের গ্লোবাল অপারেশন চালু করতে যাচ্ছে। বর্তমানে একটি সাবমেরিন ক্যাবল থেকে ৩০০ জিবিপিএস ব্যান্ডউইডথ পাচ্ছে বাংগলাদেশ।

বিএসসিসিএল ডিরেক্টর আরো বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাদেশ দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হয়েছে। এটা আমাদের জন্য অবশ্যই গর্বের বিষয়। সমুদ্রের তলদেশের ক্যাবলের সঙ্গে যুক্ত হওয়ায় বাংলাদেশ সব সময় অনলাইনে থাকবে এবং আন্তর্জাতিক ব্যান্ডউইডথ ট্রেডের সঙ্গে পুরোপুরিভাবে যুক্ত হবে।’

সি-মি-উই-৫ হলো দক্ষিণ-পূর্ব এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-৫-এর সংক্ষিপ্ত রূপ। এটি এক কনসোর্টিয়াম, যাতে সংযুক্ত রয়েছে ১৭টি দেশের ১৫টি শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর।

বাংলাদেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন চালুর মাধ্যমে দেশের আইসিটি খাতে অপার সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে এবং সব সংকট মিটিয়ে উদ্বৃত্ত ব্যান্ডউইডথ বিদেশে রপ্তানি করা যাবে বলে মনে করেন আইটি বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তির মহাসড়ক কনসোর্টিয়ামের আওতায় একটি মাত্র সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত। এই ক্যাবলটি কোনো কারণে বিচ্ছিন্ন হলে তার বিকল্প হিসেবে কাজ করবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল।

Share Button