অফিসিয়াল জবটা ছেড়ে দিয়ে অনলাইন প্রোফেশনাল হবেন? সঠিক না ভুল সিদ্ধান্ত?

সবুজ সাহেব (ছদ্মনাম) পড়াশুনা করেছেন টেক্সটাইল ইন্জিনিয়ারিং এর উপর ,পড়ালেখা শেষ করার কিছুদিনের মধ্যে একটি গার্মেন্টস ফ্যাক্টরিতে এসিসটেন্ট প্রডাকশন অফিসার হিসেবে জয়েন করেন ,সবকিছু ভালোই চলছিলো কিন্তু অক্টোবর ২০১৬ তে তিনি হঠাৎই সিদ্ধান্ত নিলেন তিনি চাকরি ছেড়ে দিয়ে অনলাইন প্রোফেশনাল হবেন কারণ তিনি জেনেছেন যে অনলাইনে অল্প পরিশ্রমেই অনেক টাকা আয় করা যায় ।
যেমন চিন্তা তেমন কাজ ,হঠাৎ করেই তিনি চাকরিটা একদিন ছেড়েই দিলেন কিন্তু অনলাইনের কোন কাজের ব্যাপারে তার তেমন কোন ধারণাই ছিল না শুধু অধিক টাকা আয় করার মোহতে তিনি তার আগের জব ছেড়ে দিয়ে অনলাইনে কাজের ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছিলেন ।
কিন্তু তার এই সিদ্ধান্তটা যে কতবড় ভুল সিন্ধান্ত ছিলো তিনি তা উপলব্দি করতে পারেন মাত্র ছয় মাসের ভিতরেই । তিনি এমন কোন অনলাইন সেক্টর ছিল না যা তিনি চেষ্টা করেননি যেমন – YT,BLOG,TEESPING,SEO.MICROWORKER,UPWORK.PHOTOSHOP,ELLUSTRATOR,PTC ETC

এত অল্প সময়ে এত এত সেক্টরে তিনি চেষ্টা করেছেন যে, কোন সেক্টরেই তিনি দক্ষ হয়ে উঠতে পারেননি তবে উনি যদি শুধুমাত্র একটি সেক্টরেই নিজের সমস্ত চেষ্টা করতেন তাহলেও উনি এই অল্প সময়ে ও তার কাংখিত লক্ষ্যে পৌছাতে পারতেন কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে কারণ হলো আপনি যদি অনলাইন প্রফেশনাল হতে চান আপনাকে একটা লম্বা সময় শুধুমাত্র কাজ শেখার জন্য ব্যয় করতে হয় এবং তার পাশাপাশি অর্জিত জ্ঞান প্রয়োগও করতে হবে । এ বিয়ষটি একটি চলমান প্রক্রিয়া।
তাই বলে কি চাকরি ছেড়ে দিয়ে এই লাইনে নতুনরা এসে সফল হয়নি ? অবশ্যই হয়েছে আমার নিজেরই এমন অনেক পরিচিত ভাই ব্রাদার রয়েছে যারা সফল হয়েছে । তবে তারা যেটা করেছে সেটা হলো চাকরির পাশাপাশি অনলাইনের যে কোন একটি সেক্টরে নিজেকে আস্তে আস্তে দক্ষ করে তুলেছে এক্ষেত্রে তাদের সুবিধা হলো তারা ভাবে আর্থিক নিরাপত্তা ছিল কারন অফিসিয়ালি জব ছিল, পাশাপাশি সময় সুযোগমত নিজেকে অনলাইনে দক্ষ করে তুলেছে আর যখনই মনে হয়েছে হ্যা আমি অনলাইনে কাজের জন্য প্রস্তুত এবং এটাকে প্রফেশন হিসেবে নিতে পারি তখনই তারা ট্রেডিশনাল ৯ টু ৫টার চাকরি টাটা বাই বাই দিয়ে অনলাইন প্রফেশনাল হিসেবে নিজেকে আত্নপ্রকাশ করেছে ।
তবে এত খুশি হবার কিছু নেই কারণ এ ধরনের সফল হওয়ার লোক খুবই কম শুধুমাত্র যারা নিজেকে সেভাবে নিজেকে প্রস্তুত করেছে তারাই সফল হয়েছে ।
সুতরাং সবার প্রতি অনুরোধ আবেগের বশ:বর্তী হয়ে এমন কোন সিদ্ধান্ত নিবেন না যা হয়তো হিতে বিপরীত হতে পারে ।
“সবাই যেমন বিসিএস ক্যাডার হতে পারেনা তেমনি সবাই অনলাইন প্রফেশনাল হতে পারেনা”
আপনি যে সেক্টরেই কাজ করতে চান না কেন মনে রাখবেন সেই সেক্টরে যদি আপনি ডেডিকেটেড থাকেন তাহলে আপনি সেই সেক্টরেই সাফল্যের স্বর্ণশিখরে পৌছাতে পারবেন ।
সবুজ সাহেবের বর্তমানে কি অবস্হা জানতে ইচ্ছা করে না ?
তার সাময়িক অনলাইন মোহ কেটে গেছে তিনি আজ একটি জবের ইন্টারভিউ দিতে গিয়েছেন । সবাই দোয়া করবেন তার যেন চাকরিটি হয়ে যায় |
উপরের গল্পটা সত্য একটা ঘটনার অবলম্বনে লিখা । কাউকে ডিমুটিভেট করা জন্য লিখা হয় নি, আমাদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেএে হাজার বার ভাবা উচিত এবং অভিজ্ঞ দের পরামর্শ নেওয়া উচিত ।

লেখক: মাসুম বিল্লাহ ভুঁইয়া

Share Button