Google সার্চ রাঙ্কিং এ SSL এবং HTTPS এর প্রভাব, জেনে নিন আপনার সাইটের জন্য SSL Certificate কতটুকু গুরুত্বপূর্ণ ?

Google বর্তমানে তাদের সার্চ এলগরিদম এ HTTPS/SSL কে রাঙ্কিং ফ্যাক্টর হিসাবে প্রাধান্য দেয় এবং এর পিছনে কিছু কারন এর অন্যতম হল অনলাইন সিকিউরিটি বাড়ানো। G00gle কিছুদিন এর মধ্যে তাদের সার্চ ইঙ্গিন এ SSL/HTTPS এর রাঙ্কিং ফ্যাক্টর আরও বাড়ানোর ঘোষনা দেয় এবং সার্চ এলগরিদম এ পরিবর্তন এর কথা আগেই ঘোষণা করে কারন যাতে WebMaster রা তাদের Website কে HTTP থেকে HTTPS এ পরিবর্তন করার জন্য পর্যাপ্ত সময় পায়। নিচে আমরা SSL/HTTPS কি এবং কিভাবে একটি ওয়েবসাইট কে HTTP থেকে HTTPS এ রুপান্তর করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

HTTP/ HTTPS কি ?

HTTP = Hyper Text Transfer Protocol
HTTPS = Hyper Text Transfer Protocol Secure
HTTPS হল HTTP এর উন্নত এবং সিকিউর ভার্সন। HTTPS হল এমন একটি প্রটোকল যা মুলত ব্যবহার করা হয় বিভিন্ন ওয়েবসাইট এর বাবহারকারি দের ইনফর্মেশন এর সিকিউরিটি আরও বাড়ানোর জন্য তবে এর প্রয়োগ বেশি দেখা যায় ই- কমার্স এবং টাকা লেনদেন কারি ওয়েবসাইট গুলোতে। এই ধরন এর ওয়েবসাইট গুলোতে যখন কোন প্রকার টাকা এর লেনদেন সম্পন্ন করা হয় তখন ওই টাকা লেনদেন এর সেশন টা Secure SSL Encryption এর মাধ্যম এ হয়ে থাকে যা সম্পূর্ণ নিরাপদ থাকে। যখন কোন ওয়েবসাইট এর নাম HTTPS দিয়ে শুরু হয় তখন বাবহারকারি রা নিরাপদ এ তাদের অনলইন লেনদেন সম্পন্ন করতে পারে।

অনেক এর ধারনা থাকে যে SSL/HTTPS সুধু বাবহারকারি দের বাক্তিগত তথ্য গোপন রাখে কিন্তু SSL/HTTPS যুক্ত ওয়েবসাইট গুলো সাধারণত ওই ওয়েবসাইট এর সকল তথ্য,ইমেজ, বিভিন্ন ফাইল এবং টিউন গুলো যেকোনো ইন্টারনেট আক্রমন থেকে রক্ষা করে।

SSL Certificate কি ?

SSL = Secure Sockets Layer
SSL (Secure Sockets Layer) হল এমন এক ধরন এর সিকিউর টেকনোলজি যা কোন ওয়েবসাইট এর সার্ভার এবং বাবহারকারি দের মধ্যে Encrypted সিকিউর কানেকশন তৈরি করে। এর এই কানেকশন তৈরি করার জন্য বিভিন্ন রকম এর Encryption প্রটোকল ব্যবহার করা হয়। SSL Certificate বাবহারকারি দের স্পর্শকাতর তথ্য যেমন Credit Card Numbers, Social Security Numbers , ব্যাংক এর ইনফর্মেশন এবং ওয়েবসাইট এর ইউজার নেম, পাসওয়ার্ড ট্র্যান্সফার এর জন্য ব্যবহার করা হয়। তাই বলা যায় বর্তমানে E-Commerce ওয়েবসাইট এর জন্য SSL Certificate ব্যবহার করা প্রায় বাধ্যতামূলক। কারন কোন E-Commerce ওয়েবসাইট এর কানেকশন যদি সিকিউর না থাকে তবে ওই E-Commerce ওয়েবসাইট এ কাস্টমার রা তাদের স্পর্শকাতর তথ্য দিতে চাইবে না।

নরমালি কোন সার্ভার এবং ব্রাউজার এর মধ্যে সকল তথ্য TEXT Format এ ট্র্যান্সফার হয় তখন ওই ডাটা Hacker দের হাতে চলে যাওয়ার সম্ভাবনা থাকে কিন্তু যদি ওই সার্ভার এর ডাটা ট্র্যান্সফার যদি SSL Encryption এর মাধ্যমে করা হয় তখন টা Hacker দের হাতে চলে যাওয়ার সম্ভাবনা থাকে না।

আরও বিস্তারিতও বলতে গেলে বলা যায় SSL হল এমন এক ধরন এর সিকিউরিটি প্রটোকল যা ওয়েব সার্ভার বা অনলইন এর ডাটা কিভাবে ট্র্যান্সফার হবে তা তাদের SSL algorithm এ নির্ধারণ করা থাকে।

কিভাবে আপনার ওয়েবসাইট কে HTTP থেকে HTTPS এ রুপান্তর করবেন ?

আপনি যদি আপনার ওয়েবসাইট এর SEO রাঙ্কিং এবং সিকিউরিটি বাড়ানোর জন্য HTTP থেকে HTTPS এ রুপান্তর করতে চান তবে নিচের ধাপ গুলো আনুসরন করুন ঃ

ধাপ ১ : প্রথম এ আপনাকে HTTPS এ রুপান্তর করার জন্য একটি SSL Certificate এর দরকার হবে। SSL Certificate বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন : Single Domain, Multi-Domain এবং Wildcard। এবং বিভিন্ন ব্রান্ড এর ও হয়ে থাকে যেমন :Comodo, Rapid SSL. GeoTrust, Symantec, Thawte তবে Comodo Positive SSL টা খুব জনপ্রিয়। আপনি প্রথম এ আপনার পছন্দ মত একটি SSL Certificate ক্রয় করুন।

ধাপ ২ : এখন আপনাকে আপনার ওয়েবসাইট কন্ট্রোল প্যানেল (Cpanel) থেকে CSR Code Generate করতে হবে যা SSL Certificate ইসু করার সময় দরকার হবে।

ধাপ ৩ : CSR এর পর যখন আপনি SSL Certificate Generate করবেন তখন 256/2048-Bit Key এবং SHA-2 নির্বাচন করুন।

ধাপ ৪ : এখন আপনি আপনার Cpanel অথবা আপনার ওয়েবসাইট এর কন্ট্রোল প্যানেল এর মাধ্যমে SSL Certificate Install করুন।

ধাপ ৫ : আপনার ওয়েবসাইট এর সকল লিঙ্ক কে HTTP থেকে এডিট করে HTTPS এ করুন। আর আপনি যদি কোন CMS যেমন (WordPress, Joomla, Drupal, Presta Shop ) ব্যবহার করেন তবে আপনি আপনার CMS কন্ট্রোল প্যানেল থেকে আপনার ওয়েবসাইট আর লিঙ্ক পরিবর্তন করে দিন।

ধাপ ৬ : আর আপনি যদি কোন PHP Script ব্যবহার করে আপনার ওয়েবসাইট বানিয়ে থাকেন এবং কন্ট্রোল প্যানেল এ লিঙ্ক পরিবর্তন করার কোন উপায় না থাকে তবে আপনাকে আপনার ওয়েবসাইট এর সকল লিঙ্ক কে .Htaccess ফাইল এর মাধ্যমে HTTPS এ Redirect করতে হবে।

HTTPS এর Redirect কোড হল ::

RewriteEngine on
RewriteCond %{HTTP_HOST} ^example.com [NC,OR]
RewriteCond %{HTTP_HOST} ^www.example.com [NC]
RewriteRule ^(.*)$ https://example.com/$1 [L,R=301,NC]

ধাপ ৭ : এখন আপনি আপনার Google, Bing Webmaster টুলস এ আপনার ওয়েবসাইট আর লিঙ্ক পরিবর্তন করে HTTPS করুন।

ধাপ ৮ : আপনার ওয়েবসাইট এর পুরাতন Sitemap.XML ফাইল টা ডিলিট করে দিয়ে নতুন HTTPS সহ Sitemap.XML ফাইল তৈরি করুন্ এবং Google Webmaster টুলস এ সাবমিট করুন।

ধাপ ৯ : আপনার ওয়েবসাইট এ সকল সার্চ ইঙ্গিন কে ক্রল করার অনুমুতি প্রদান করে রাখুন।

### আপনার ওয়েবসাইট এর সকল Image File এর লিঙ্ক HTTP থেকে HTTPS এ রুপান্তর করুন, তা না হলে পরে SSL PadLock এর কালার হলুদ হয়ে যাবে বা SSL Error দেখাবে।

উপরের ধাপ গুলো সঠিক ভাবে আনুসরন করলে আপনার ওয়েবসাইট HTTP থেকে HTTPS এ রুপান্তর সম্পন্ন হবে।

Share Button