ফাইভার অ্যাকাউন্ট ডিজেবল বা সাসপেন্ড হওয়া বিষয়ে প্রশ্ন এবং উত্তর

ফাইভার অ্যাকাউন্ট ডিজেবল বা সাসপেন্ড হওয়া বিষয়েঃ ক. এক পিসি বা ল্যাপটপ বা মোবাইল যেখানেই ফাইভার অ্যাকাউন্ট লগ ইন করেন না কেন, কেবল একটা অ্যাকাউন্ট ই লগ ইন করতে হবে। একের অধিক অ্যাকাউন্ট লগ ইন করলেই বাঁশ।

ক. এক পিসি বা ল্যাপটপ বা মোবাইল যেখানেই ফাইভার অ্যাকাউন্ট লগ ইন করেন না কেন, কেবল একটা অ্যাকাউন্ট ই লগ ইন করতে হবে। একের অধিক অ্যাকাউন্ট লগ ইন করলেই বাঁশ।
কমন প্রশ্নঃ
১.আমি আমার ফাইভার অ্যাকাউন্ট পিসি তে চালাই, আমি কি মোবাইল এ ফাইভার অ্যাপস এ ফাইভার অ্যাকাউন্ট লগ ইন করতে পারব?
উত্তরঃ হ্যাঁ । অবশ্যই পারবেন। কারণ আপনি তো মোবাইল ও একটা অ্যাকাউন্ট এ লগ ইন করতেছেন। কথাটা আবার ভালভাবে বুঝুন, মনে করুন, আপনার পিসি বা ল্যাপটপ বা মোবাইল এ আপনার অ্যাকাউন্ট লগ ইন করেছেন, এবার আপনার কোন এক বন্ধু বা আপনার নিজের কেউই বা নিজেই মনে করলেন দেখি এই অ্যাকাউন্ট টা লগ আউট করে আরেকটা আই ডি লগ ইন করি, করলেই কিন্তু সাসপেন্ড। মানে আপনার আই ডি যেখানে খুশি লগ ইন করতে পারবেন, কিন্তু যেখানেই লগ ইন করেন না কেন ঐ খানে যেন অন্য কোন অ্যাকাউন্ট আগে লগ ইন না করা থাকে বা হয় শুধুমাত্র একটা অ্যাকাউন্ট লগ ইন করা যাবে।
২. আমার দুইটা অ্যাকাউন্ট আছে, ভিন্ন নাম এ ।আমি যে অ্যাকাউন্ট টা এখন আমার পিসি তে ব্যবহার করি, এইটা আর ব্যবহার করব না, অন্যটা চালাব, এখন কি করব?
উত্তরঃ আপনি আপনার পিসি বা ল্যাপটপ টা উইন্ডোজ সেট আপ দেন, তারপর অন্য আই ডি লগ ইন করেন। মোবাইল এ যদি ভিন্ন অ্যাকাউন্ট চালাতে চান, তবে মোবাইল টা ও রিসেট দেন। তারপর নতুন আইডি লগ ইন করেন। যেহেতু পিসি এবং মোবাইল উইন্ডোজ বা রিসেট দিলে আগের সব ডাটা, অ্যাপস ক্লিন হয়ে যাচ্ছে সুতরাং আপনি নতুন করে সব সেট আপ দিচ্ছেন। অনেকে ভাবে ব্রাউজার এর হিস্ট্রি ক্লিন করলেই তো হয়, কখনো এইটা মনে করবেন না, আপনাকে উইন্ডোজ সেট আপ দিয়েই নতুন মানে আলাদা আই ডি লগ ইন করতে হবে। (তবে যারা রিয়েল আই পি চালান,একটা রিয়েল আই পি তে একটা অ্যাকাউন্ট ই চালাতে হবে তারা নতুন বা অন্য আকাউন্ট ব্যবহার করার আগে আপনার রিয়েল আই পি টা আগে চেঞ্জ করতে হবে।
খ. আপনি কোন বায়ার বা ক্লায়েন্ট এর কাছে তার ইমেইল বা স্ক্যাইপ বা যেকোন পার্সোনাল তথ্য চাইতে পারবেন না। বায়ার বা ক্লায়েন্ট যদি আপনাকে আপনার ইমেইল বা স্ক্যাইপ বা ফেসবুক যে কোন আইডি বা পার্সোনাল তথ্য দিতে বলে আপনি বলবেন যে, সরি, এটা ফাইভার সাপোর্ট করে না, আমি শেয়ার করলে আমার অ্যাকাউন্ট সাসপেন্ড করে দিবে। তার কাজ করতে গেলে গেলে যদি মেইল এর দরকার ই হয়, তাহলে সেটা অর্ডার পেজ এ শেয়ার করতে পারেন, এবং নোট দিয়ে লিখে দিবেন কাজের জন্য লাগতেছে এবং এটা ট্রাস্টেড অ্যান্ড সিকিউরড।
কমন প্রশ্নঃ
১. আমি যদি টেক্সট বা ইমেজ আকারে বা এক্সেল বা ওয়ার্ড ফাইল এ দি তাহলে কি কোন সমস্যা হবে?
উত্তরঃ অনেকে বলে যে দিতে পারেন। আমি বলি, যদি দেন রিস্ক আপনার কারণ ফাইভার এর চোখে পড়লে সাসপেন্ড হবেন বা ওয়ার্নিং ও দিতে পারে, ভাগ্যের উপর নির্ভর করে ওয়ার্নিং নাকি সাসপেন্ড।
অনেকে বলে s-k-p sabuj evabe othobo sss gml com nana vabe এক এক জন একেক ফরম্যাট এর কথা বলেন, যেভাবেই দেন না কেন সাসপেন্ড হবেন, সেটা আজ না হলে ও কিছুদিন পর । ফাইভার এর সাথে পাঞ্জা লড়তে যাবেন না কেউ। রুলস মেনে চলবেন।
গ. যদি অ্যাকাউন্ট সাসপেন্ড হয় তাহলে ফাইভার এর সাথে কন্টাক্ট করুন দেখেন কি বলে। ফাইভার ই বলবে কি কারণে করেছে। তারপরে আপনি ই বুঝতে পারবেন ফেরত যদি দেই,কিছু ডকুমেন্ট চাইবে, বা না দিলে বলবে আবার নতুন করে তাদের সাথে জইন করতে মানে নতুন অ্যাকাউন্ট খুলতে। খুলতে গেলে কিন্তু উইন্ডোজ না মেরেই খুলতে যাইয়েন না আবার।
ঘ. উইথ ড্র দিতে গেলে একটা পেওনিওর অ্যাকাউন্ট একটা ফাইভার অ্যাকাউন্ট এর সাথেই লিঙ্ক করতে পারবেন। এক কার্ড মানে একটা পেওনিওর অ্যাকাউন্ট বিভিন্ন ফাইভার অ্যাকাউন্ট এ যুক্ত করতে পারবেন না।
কমন প্রশ্নঃ
১.পেওনিওর অ্যাকাউন্ট এর নাম এবং ফাইভার অ্যাকাউন্ট এর নাম কি একই হতে হবে? অথবা আমি কি আমার বাবার, মা বা ভাই এর নামে করা পেওনিওর অ্যাকাউন্ট আমার নামে খোলা ফাইভার অ্যাকাউন্ট এ যুক্ত করতে পারব?
উত্তরঃ না। যে কোন পেওনিওর অ্যাকাউন্ট যুক্ত করতে পারবেন , প্রধান কথা হল যে, যে পেওনিওর অ্যাকাউন্ট যুক্ত করতে চাচ্ছেন সে পেওনিওর অ্যাকাউন্ট যেন অন্য কোন ফাইভার অ্যাকাউন্ট এ যুক্ত না থাকে।
২.আমার ফাইভার অ্যাকাউন্ট ডিজেবল হয়ে গেছে , নতুন ফাইভার অ্যাকাউন্ট খুলেছি, আগের অ্যাকাউন্ট এ যে পেওনিওর অ্যাকাউন্ট ব্যবহার করেছিলাম, নতুন ফাইভার অ্যাকাউন্ট এ কি পুরনো পেওনিওর অ্যাকাউন্ট ব্যবহার করতে পারব?
উত্তরঃ অবশ্যই পারবেন। কেন না আগের ফাইভার অ্যাকাউন্ট ডিজেবল সুতরাং কার্ড টা তো এখন আর কোন ফাইভার অ্যাকাউন্ট এ ব্যবহার করা হচ্ছে না।
ঘ. অ্যাকাউন্ট সাসপেন্ড হলে, তারপর আবার নতুন অ্যাকাউন্ট খুলতে গেলে করনীয়ঃ
১. উইন্ডোজ সেট আপ দিতে হবে।
২. নতুন ইমেইল খুলুন সেটা ব্যবহার করুন, আগের আইডি তে সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট গুলো যেমন ফেসবুক, লিঙ্কড ইন, গুগল প্লাস যে গুলো লিঙ্কড করেছিলেন নতুন আইডি তে আর এগুলো অ্যাড করতে পারবেন না এমনকি গিগ ও শেয়ার করতে পারবেন না। মানে নতুন করে সব জায়গায় আইডি খুলতে হবে, সেগুলো ফাইভার এর সাথে লিঙ্কড করতে হবে এবং এই নতুন আইডি গুলোতে গিগ শেয়ার করতে হবে। ভুলে ও পুরনো আই ডি গুলোতে গিগ শেয়ার করতে যাবেন না, গেলে আবার বাঁশ।
৩. ফাইভার রুলস গুলো মেনে চলুন যেন আবার অ্যাকাউন্ট সাসপেন্ড না হয়।
ঙ. আইপি নিয়ে আলোচনাঃ
আপনি যখন ইন্টারনেট ব্যবহার করেন, তখন যে নেট কানেকশন ব্যবহার করেন সেই কোম্পানি থেকেই একটা আই পি দেয়। আপনি যদি ব্রডব্যান্ড কানেকশন নেন তাহলে প্রথমেই তাদের কে বলুন যে একটা রিয়েল আই পি দিতে যেটা শুধু আপনি ই ব্যবহার করবেন। রিয়েল আইপি এর জন্য তারা আলাদা একটা চার্জ কাটে সেটা আপনি তাদের সাথে আলোচনা করলেই বুঝতে পারবেন। মূলত তারা যে কানেকশন দেই তারা কিন্তু শেয়ার আই পি দেই মানে ঐ একই আইপি অনেকেই ব্যবহার করে ।
যখন তাদের সাথে কথা বলে রিয়েল আইপি নিবেন তখন তারা আপনার জন্যই একটা আলাদা আইপি দিবে এবং যেটা কখনো চেঞ্জ হবে না। আপনি আই পি টা মাঝে মধ্যে চেক করবেন, যদি চেঞ্জ না হয় তবেই সেটা রিয়েল আই পি এবং এইটা ব্যবহার করা অনেক ভাল। এবার চিন্তা করলেন যে একটা রিয়েল আই পি তো নিলাম এবার রাউটার দিয়ে কয়েক বন্ধু ব্যবহার করব এবং সবাই ফাইভার এ কাজ করব। যখন –ই এই কাজ টা করবেন তার মানে সবাই আবার শেয়ার আইপি ব্যবহার করা শুরু করলেন, একি আইপি সবাই, সবার অ্যাকাউন্ট একসাথে সাস্পেন্ড হবে। ধরুন আপনি রাউটার দিয়ে আপনার মোবাইল এ ও আপনার যে আইডি চালাচ্ছেন,
পিসি তো ও সেই আই ডি চালাচ্ছেন , কোন সমস্যা নাই, চালান কারণ আইডি তো একটা এ চালাচ্ছেন ও আই পি ও একই, কোন সমস্যা হবে না। তবে যদি ভাবেন যে না মোবাইল দিয়ে একটা আর পিসি দিয়ে আরেকটা চালাব দুইটাই সাসপেন্ড হবে কারন আই ডি দুইটা কিন্তু আইপি তো একি। একই আই পি দিয়ে একের অধিক মানে আলাদা আইডি চালাতে পারবেন না।
এবার আসি প্রশ্নে ঃ
১. আমি যদি মোডেম দিয়ে চালায়, ধরুন বাংলালায়ন ওয়াইমাক্স বা গ্রামিন, বা বাংলালিঙ্ক যে কোন টা দিয়ে চালায় কোন সমস্যা হবে?
উত্তরঃ চালাতে পারবেন। কোন সমস্যা হবে না।যখন মোডেম দিয়ে চালাবেন তখন দেখবেন যে আপনার আই পি কিছু সময় পর পর চেঞ্জ হচ্ছে, এ নিয়ে ভয়ের কোন কারন নাই, এই খানে কোন সমস্যা হবে না। এক মোডেম দিয়ে বিভিন্ন অ্যাকাউন্ট চালাতে পারবেন। অনেকে জানেন না, তাই তারা বলেন যে, একটা সিম, একটা মডেম দিয়ে একটা অ্যাকাউন্ট চালাতে হবে, আইডি ডিজেবল হয়ে গেলে নতুন সিম, মোডেম নিতে হবে এটা ভুল কথা। আপনি আগের মোডেম, আগের সিম দিয়েই নতুন অ্যাকাউন্ট চালাতে পারবেন।
২. আমি আগে মোডেম দিয়ে চালাতাম এখন ব্রডব্যান্ড নিতে চাচ্ছি অথবা আগে ব্রডব্যান্ড চালাতাম এখন মোডেম দিয়ে চালাব কোন সমস্যা হবে?
উত্তরঃ কোন সমস্যা নাই, চালাতে পারবেন। কিন্তু ব্রডব্যান্ড নিলে যেটা বলেছি ঐ টা মাথায় রেখে চালাবেন। আমি আবারও বলছি মোডেম চেঞ্জ করলে কোন সমস্যা নাই, যে কোন মোডেম যে কোন সময় চালাতে পারবেন।
চ. আপনি যদি দুইটা আইডি চালাতে চান, ফোন এ একটা আর পিসি তে আরেকটা তাহলে ভিন্ন কানেকশন ব্যবহার করুন কারণ আইডি ভিন্ন সুতরাং নেট কানেকশন ও ভিন্ন হতে হবে।
ছ. কারো গিগ হুবহু কপি করলে সাসপেন্ড হতে পারেন।
জ. দুই জনের মধ্যে রিভিউ আদান প্রদান করলে সাসপেন্ড হতে পারেন।
ঝ. কোন ক্লায়েন্ট এর সাথে খারাপ ব্যবহার করলে সাসপেন্ড হতে পারেন।

Share Button