বলিউডের কোন নায়কের উচ্চতা কতটুকু

নায়ক হতে শারীরিক সৌন্দর্যের প্রয়োজন। একজন নায়ক হবে সু-পুরুষ, সুঠাম দেহের অধিকারী ও সুউচ্চসম্পন্ন- এমনটাই স্বাভাবিক। সিনেমা পাড়ায় প্রচলিত আছে, শারীরিক উচ্চতায় ৬ ফুট না হলে বাণিজ্যিক সিনেমায় নায়ক হওয়া যায় না। তবে সেই ধারণাকে উড়িয়ে দিয়ে বলিউড মাতাচ্ছে বেশ কয়েকজন নায়ক। শুধু হিট নয়, নিজেদের নামের পাশে তারা সুপারহিট তকমা লাগিয়েছেন।

চলুন জেনে নেয়া যাক বলিউডের কোন নায়কের উচ্চতা কত-

শাহরুখ খান : বলিউড বাদশা শাহরুখ খানের উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ সিনেমার মাধ‌্যমে বলিউডে তার পথচলা শুরু। একের পর এক হিট সিনেমা উপহার দিয়ে খ্যাতির শীর্ষে পৌঁছেছেন তিনি।

আমির খান : বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খানের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি। অভিনয় দক্ষতায় তিনি দর্শকহৃদয়ে স্থায়ী আসন গেড়েছেন। সারা বিশ্বব্যাপী তার তারকাখ্যাতি।

সালমান খান : বলিউডের ভাইজান সালমান খান। তার শারীরিক উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি। সিনেমার পাশাপাশি একাধিক নায়িকার সঙ্গে তার প্রেমের বিষয়টি সমানভাবে চর্চিত। বয়স পঞ্চাশের ঘরে হলেও এখনও কোন জীবনসঙ্গী মেলেনি তার। তিনি বলি পাড়ার মোস্ট এলিজেবল ব্যাচেলর।

অক্ষয় কুমার : বলিউড ‘খিলাড়ি’ খ্যাত অভিনেতা অক্ষয় কুমারের উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি। খানদের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করে চলেছেন তিনি।

হৃতিক রোশন : শারীরিক উচ্চতায় সকলের নজর কেড়েছেন হৃতিক রোশন। তার উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি। আশির দশকে শিশুশিল্পী হিসেবে তার পথচলা শুরু। ২০০০ সালে ‘কহো না প্যায়ার হ্যায়’ সিনেমায় প্রথম প্রধান চরিত্রে অভিনয় করে নজর কাড়েন। তার ঝুলিতেও রয়েছে অসংখ্য হিট সিনেমা।

শহিদ কাপুর : ‘কবীর সিং’ খ্যাত এই অভিনেতার উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। ক্যারিয়ারের সময় বাড়ার সঙ্গে সঙ্গে তার জনপ্রিয়তা বেড়েছে। একের পর এক সিনেমায় নিজেকে ভেঙে নতুনভাবে গড়েছেন তিনি। জায়গা করে নিয়েছেন বলি পাড়ার প্রথম সারির নায়কের তালিকায়।

সাইফ আলি খান : শুধু বলিউড তারকা নন, পাতৌদির নবাব সাইফ আলি খান। তার উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। তিনিও অভিনয়ে সাফল্য পেয়েছেন।

রণবীর সিং : ক্যারিয়ারের শুরু থেকেই একের পর এক সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। এই নায়কের উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি। ব্যক্তিজীবনে বলিউডের শীর্ষ নায়িকাদের একজন দীপিকা পাড়ুকোনের সঙ্গে সংসার পেতেছেন তিনি।

রণবীর কাপুর : বলিউডের বিখ্যাত কাপুর পরিবারের ছেলে রণবীর কাপুর। তার পরিবারের অধিকাংশ সদস্যই তারকা। এই নায়কের উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি। চলতি বছর অভিনেত্রী আলিয়া ভাটের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন তিনি।

জন আব্রাহাম : বলিউডের সুঠাম দেহের অধিকারী নায়ক জন আব্রাহাম। উচ্চতায়ও তিনি কম নয়। তার শারীরিক উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি।

ইমরান হাশমি : বলিউডের ‘কিসার’ খ্যাত নায়ক ইমরান হাশমি। তার শারীরিক উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। সিনেমায় অতিমাত্রায় চুম্বন দৃশ্যের জন্য তিনি বেশ সমালোচিত। যদিও বর্তমান সময়ে বেশ বাছাই করা চরিত্রে পর্দায় হাজির হচ্ছেন তিনি।

অর্জুন কাপুর : কাপুর পরিবারের আরেক সন্তান অর্জুনের উচ্চতা ৬ ফুট। পর্দা ও ব্যক্তিজীবন নিয়ে প্রায়ই আলোচনায় উঠে আসে তার নাম।

বরুণ ধাওয়ান : বলিউডের তারকা অভিনেতাদের মধ্যে অন্যতম বরুণ ধাওয়ান। প্রথম সিনেমাতেই দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি। এই নায়কের শারীরিক উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি।

আরশাদ ওয়ারসি : কৌতুক অভিনেতা হিসেবে বলিউডে জনপ্রিয়তা পেয়েছেন আরশাদ ওয়ারসি। তার উচ্চতা মাত্র ৫ ফুট।