অ’;ন্তর্বা;সে কেন দেওয়া হয় ঠিক ৩টি হুক? ব্রা নিয়ে ৩ প্রশ্নের উত্তর, যা জানতে লজ্জা পান মহিলারা

অ;ন্তর্বাস নিয়ে মহিলাদের মনে অনেক প্রশ্ন থাকে। কিন্তু সব প্রশ্ন প্রত্যেকবার সবার সামনে করা যায় না। অনেকে একটু বহির্মুখী হয়ে কিছু কথা বলে থাকেন ঠিকই, কিন্তু বেশিরভাগ সময়েই তাঁদের মনে কথা রেখে দিতে হয়। অনেকের মনেই এই প্রশ্ন থাকে যে, আমার ব্রা-এর সাইজ কি ঠিক আছে?

আবার এরকম প্রশ্নও থাকে যে, এই তিনটে হুকের মধ্য়ে কোন হুকে লক করা উচিত? কিন্তু এই প্রশ্ন তাঁরা কখনও করতে পারেন না। কেউ কেউ অবশ্যই করে থাকেন। মহিলাদের কাছে জানতে চাইলে বারবার ৫টি প্রশ্নই ফিরে আসে। সেই ৫টি প্রশ্নের উত্তর দিচ্ছি আমরা। এরপর হয়তো সেসব প্রশ্নের উত্তর আপনার কাছে স্পষ্ট হবে।
ব্রা-এর সঠিক সাইজ কীভাবে বুঝবেন?

অ;ন্তর্বাস সব সময় সঠিক মাপের কেনা উচিত। ব্রা কেনার সময়ে কোনওদিন সাইজের ভুল করা উচিত নয়। এতে আপনাকেই বারবার সমস্যায় পড়তে হবে। দোকানি যেমন আপনার সঠিক মাপ জানেন না, তাই তাঁর উপর চোখ বন্ধ করে ভরসা করা কি উচিত?

তাই নিজের মাপ নিজেই নেওয়া উচিত। কোনও ব্রা-এর কাপ যদি আপনার স্ত;নের উপর চেপে বসে, তাহলে বুঝবেন সেটি আপনার সঠিক মাপ নয়। স্ত;ন পুরোপুরি কাপের মধ্য়ে ফিট হওয়া উচিত। ঢিলে হওয়াও উচিত নয়। একইভাবে ব্যান্ডও যেন আপনার ত্বকের উপর দাগ ফেলে না দেয়। সেদিকেও লক্ষ্য রাখতে হবে। ব্রা বেছে নেওয়ার সময়ে এসব দিকে লক্ষ্য রাখুন।

ব্রা-এ ৩টি হুকের ঘর কেন থাকে?

এই প্রশ্নও করে থাকেন মহিলারা। নিজেদের মধ্য়ে এই নিয়ে আলোচনাও হয় ঠিকই। কিন্তু বাইরে এই প্রশ্ন করতে বেশ লজ্জাবোধও করেন। যদিও এই নিয়ে লজ্জা করার কোনও বিষয় নেই। আপনার এই নিয়ে খোলাখুলি কথা বলা উচিত। এই প্রশ্নের উত্তরও সরাসরি জানা উচিত।

আসলে ব্রা-এর ব্যান্ডের মাপ নির্ভর করে আপনার আন্ডার বা;স্টের পরিমাপের উপর। আপনার আন্ডার বাস্টের মাপ যতটা, ঠিক সেটাই হবে আপনার ব্রা-এর ব্যান্ডের মাপ। অর্থাৎ, আপনার আ;ন্ডার বা;স্টের মাপ যদি ৩৪ হয়, সেটাই আপনার ব্রা-এর মাপ হতে পারে। যদিও কাপ সাইজের উপরেও এই বিষয়টি কিছুটা নির্ভর করে।

প্রথম কারণটি হল

এই ব্যান্ড সাইজ নির্দিষ্ট মাপে তৈরি করা হয়ে থাকে। কিন্তু পরার পরে সামান্য এধার ওধার হয়ে থাকতেই পারে। কারও সেই সাইজটি সামান্য বড় এবং সামান্য ছোট হতেই পারে। তাই এই ক্ষেত্রে কিছু অপশন রাখা হয়ে থাকে। যাতে আপনি ইচ্ছে মতো সেই ব্যান্ডটি ছোট বড় করে নিতে পারেন। সঠিক মাপ করে নিলেই আপনি অ;ন্তর্বা;সটি ঠিকভাবে পরতে পারেন। সাইজেরও কোনও সমস্যা থাকে না।

দ্বিতীয় কারণ

প্রত্যেকের স্ত;নের আকার এক নয়। কারও স্ত;ন ভারী হয়। ভারী স্ত;ন হলে অ;ন্ত;র্বাস কেনার ক্ষেত্রে আরও বেশি সতর্ক হওয়া উচিত। এমন ব্রা আপনি পরতে পারেন, যা আপনাকে সঠিক কভারেজ এবং সঠিক সাপোর্ট দেয়। এই সাপোর্ট দেওয়ার জন্যে শুধুই কাপ সাইজের দিকে নজর দিলে হবে না, পাশাপাশি আপনাকে ব্যান্ডের সাইজের দিকেও লক্ষ্য রাখতে হবে।

এই ব্যান্ডের আকার চওড়া হলে এবং ঠিকঠাক হুক থাকলে আপনি সাপোর্ট পাবেন। তাই হুকের তিনটে রো-এর প্রতিও যেমন খেয়াল রাখতে হয়। একইভাবে প্রতিটি সারিতে ঠিক কটা করে হুক রয়েছে, এদিকেও নজর দিতে হবে। ভারী স্ত;ন হলে অবশ্যই ৩ বা ৪ হুকের অ;ন্ত;র্বাস কেনা উচিত।

কতক্ষণ অ;ন্তর্বা;স পরতে হবে, রাতে শোওয়ার সময় পরলে কী ক্ষতি?

প্রায় সব মহিলার মনেই এই প্রশ্ন থাকে যে, দিনে সারক্ষণই কি অ;ন্তর্বা;স পরে থাকা উচিত? আসলে এর কোনও নির্দিষ্ট নিয়ম নেই। এটি নির্ভর করছে আপনার কম্ফোর্টের উপরেই। ব্রা পরে থাকলে আপনার স্ত;ন সঠিক সাপোর্ট পায়। কিন্তু তাই বলে ২৪ ঘণ্টা টাইট ব্রা পরার প্রয়োজন নেই। অনেক চিকিৎসকের মতে, ৮-১২ ঘণ্টা মতো অ;ন্তর্বা;স পরতে পারেন। প্রয়োজনে চিকিৎসককেও এই বিষয়ে জিজ্ঞাসা করতে পারেন।

তবে রাতে ঘুমনোর সময়ে অ;ন্তর্বা;স না পরাই উচিত। এতে আপনার স্ত;নে রক্ত সঞ্চালনে প্রভাব পড়তে পারে। ঘুমানোর সময়ে রিল্যাক্স ভাবেই শোওয়া উচিত। তাই অনেক চিকিৎসকই রাতে ঘুমানোর সময়ে অ;ন্তর্বা;স খুলে রাখার পরামর্শ দেন। আরও জানতে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন।