একাই ৬০০ রোলস–রয়েস গাড়ির মালিক ব্রুনাইয়ের সুলতান

দামি গাড়ি ব্যবহার করতে ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ খুব পছন্দ করেন। তার সংগ্রহে রয়েছে সোনায় মোড়ানো রোলস–রয়েস গাড়ি। আরও রয়েছে ৭ হাজার গাড়ির বহরে ৬০০টি রোলস–রয়েস, ৪৫০টি ফেরারি, ৩৮০টি বেন্টলেসের মতো দামি গাড়ি। সূত্র: বিজনেস ইনসাইডার।

এছাড়া আরও রয়েছে ল্যাম্বরগিনি, পোরশে, বিএমডব্লিউ, অডি, অ্যাস্টন মার্টিনস, বুগাতি, জাগুয়ার, ল্যান্ড রোভার, মার্সিডিজ বেঞ্জের মতো দামি সব গাড়ি। বিশ্বে সবচেয়ে বেশি রোলস–রয়েস গাড়ির মালিক হিসেবে ২০১১ সালে গিনেস কর্তৃপক্ষের স্বীকৃতি পেয়েছেন সুলতান হাসানাল বলকিয়াহ।

দক্ষিণ–পূর্ব এশিয়ার ছোট্ট দেশ ব্রুনাই। আয়তনে বাংলাদেশের চেয়ে অনেক কম, মাত্র ৫ হাজার ৭৬৫ বর্গকিলোমিটার। মুসলিম সংখ্যাগরিষ্ঠ ব্রুনেইয়ের জনসংখ্যা সাড়ে চার লাখের কিছু বেশি। জ্বালানি তেল ও গ্যাস রফতানি দেশটির অর্থনীতির মূল ভিত্তি।

ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল যে প্রাসাদে থাকেন তার নাম ইস্তানা নুরুল ইমাম প্যালেস। অভিজাত ও বিলাসবহুল প্রাসাদটিতে কক্ষের সংখ্যা ১ হাজার ৭৮৮। বাথরুম রয়েছে ২৫৭টি। রয়েছে পাঁচটি সুইমিংপুল।

১৯৮৪ সালে ৫০ একর জমির ওপর তৈরি হয় সুলতানের প্রাসাদ। খরচ হয়েছে ১৪০ কোটি মার্কিন ডলার। সুলতানের গাড়ি রাখার জন্যই রয়েছে ১৪০টি গ্যারেজ। সুলতান ঘোড়া খুব পছন্দ করেন। ঘোড়া রাখার জন্য রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত আস্তাবল।