এক ছোবলেই নিতে পারে ১০০ জনের প্রাণ! এটিই বিশ্বের ‘সবচেয়ে বিষধর’ সাপ

পৃথিবীতে নেহাত সরীসৃপের সংখ্যা কম নয়। এর মধ্যে বিষহীন ও বিষাক্ত (poisonous) সাপের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে, এমনটাই জানিয়েছে প্রাণী বিশেষজ্ঞরা। তবে ৬০০ বিষাক্ত প্রজাতির মধ্যে ২০০ প্রজাতির সাপের ছোবলে মানুষের প্রাণ যেতে পারে। এবার সেই বিষাক্তদের তালিকায় সবথেকে বিষাক্ত সাপের তকমা পেল অস্ট্রেলিয়ার ইনল্যান্ড টাইপ্যান (Inland Taipan)।

ইনল্যান্ড টাইপ্যানের দৈর্ঘ্য মাঝারি সাইজের হয়। এদের মাথা অনেকটাই আয়তক্ষেত্রের আকারের হয়। এদের গায়ের রং চকচকে গাঢ় বাদামি এবং হালকা সবুজ বর্ণের হয়। ভোরের দিকে এরা বেশি সক্রিয় হয় এবং দিনের বাকি অংশে মাটির গভীর ফাটল এবং অন্য পশুদের গর্তে থাকে।

বিশেষজ্ঞদের মতে, যেকোনো সাপের চেয়ে ইনল্যান্ড টাইপ্যানের বিষের তীব্রতা অনেক বেশি। এদের বিষাক্ততা LD50 স্কেলে পরিমাপ করা যায়। এই সাপের কামড়ে সর্বোচ্চ যে পরিমাণ বিষ বার করতে দেখা গিয়েছে তা হল ১১০ মিলিগ্রাম। তবে অস্ট্রেলিয়ার বাইরে এই সাপের খুব একটা দেখা মেলে না।

এই সাপের বিষ এতটাই মারাত্মক যে এক ছোবলে ১০০ জনের বেশি কিংবা ২ লক্ষ ৫০ হাজার ইঁদুর পর্যন্ত মারা যেতে পারে। তবে এদের মানুষের সাথে কতটা মুখোমুখি হয় তা তথ্য থেকে সঠিকভাবে জানা যায় না। এমনকি এদের কামড়ে কতজনের মৃত্যু হয়েছে সেটিও আজ পর্যন্ত জানা যায়নি।

ইনল্যান্ড টাইপ্যান অত্যন্ত বিষধর হলেও এরা আচার-আচরণের দিক থেকে যথেষ্ট শান্ত এবং লুকিয়ে থাকতে পছন্দ করে। বিপদে পড়লে প্রথমত পালানোর চেষ্টা করে। শুধুমাত্র তখনই এটি দংশন করে যখন নিজেকে হুমকির সম্মুখীন মনে করে।

যদিও অনেকে ইনল্যান্ড টাইপ্যানকে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত সাপ হিসেবে মানতে রাজি নয়। কিছু মানুষের মতে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত সাপ হলো বেলচেরি। প্রকৃতপক্ষে ইনল্যান্ড টাইপ্যানের চেয়েও প্রায় ১০০ গুণ বেশি বিষাক্ত বলে ধারণা করা হয়।