এখন অটোরিকশা চালান জাতীয় পুরস্কার পাওয়া বলিউড অভিনেতা

বলিউডে কাজ করার স্বপ্ন নিয়ে মুম্বাই এসেছিলেন অভিনেতা শফিক সৈয়দ। সুযোগ হয়েছিল ‘সালাম বম্বে!’ সিনেমায় কাজ করার। পেয়েছিলেন জাতীয় পুরস্কারও। তবে বর্তমানে বেঙ্গালুরুতে অটোরিকশা চালাচ্ছেন এই সাবেক অভিনেতা।

আজ রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার।

প্রতিবেদনে বলা হয়, অভিনেতা হওয়ার জন্য বেঙ্গালুরু থেকে মুম্বাইয়ে আসেন শফিক। ১৯৮৮ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল মীরা নায়ার পরিচালিত ‘সালাম বম্বে!’। এই ছবিতে নানা পাটেকার, ইরফান খান, রঘুবীর যাদবের মতো নামি তারকাদের সঙ্গে অভিনয় করেছিলেন শফিক।

এই সিনেমায় মুম্বাইয়ের বস্তি এলাকার একটি বাচ্চা ছেলের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। ১২ বছর বয়সী শফিকের অভিনয় দক্ষতা দেখে সে সময় মুগ্ধ হয়েছিলেন দর্শকরা। এই ছবিতে অভিনয় করার জন্য জাতীয় পুরস্কারও পান তিনি।

এই সিনেমায় কাজ করার পর বলিউডেই অভিনয় করার সিদ্ধান্ত নেন তিনি। এরপর ১৯৯৪ সালে গৌতম ঘোষ পরিচালিত ‘পতঙ্গ’ ছবিতে অভিনয় করেন শফিক। এরপর থেকে কাজের কোনো প্রস্তাব না পেয়ে আবার বেঙ্গালুরু ফিরে যান তিনি।

বেঙ্গালুরু ফিরেই চেষ্টা করেন কন্নড় ছবিতে কাজ করার। তবে তিনি সে ক্ষেত্রেও ব্যর্থ হন, সুযোগ পান ক্যামেরার পেছনে কাজ করার। কখনো তিনি লাইটম্যান হিসেবে কাজ করতেন, আবার কখনো প্রযোজনার কাজে সহকর্মী হিসেবে। বিভিন্ন কন্নড় টেলিভিশনের ধারাবাহিকেও ক্যামেরার পেছনে কাজ করেছেন তিনি।

শিক্ষাগত যোগ্যতা না থাকার কারণে ভালো বেতনের চাকরিও খুঁজে পাননি শফিক। অবশেষে বেঙ্গালুরু শহরেই অটোরিকশা চালিয়ে রোজগার করেন তিনি।

বেঙ্গালুরু থেকে ৩০ কিলোমিটার ভেতরে শহরতলি এলাকায় স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ের সঙ্গে থাকেন শফিক।

অটোরিকশা চালাচ্ছেন সাবেক বলিউড অভিনেতা শফিক সৈয়দ।
অটোরিকশা চালাচ্ছেন সাবেক বলিউড অভিনেতা শফিক সৈয়দ।ছবি : সংগৃহীত
ভারতের বাণিজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইকনোমিক টাইমসকে শফিক জানিয়েছেন, তিনি নিজের জীবনকাহিনির ওপর ভিত্তি করে ১৮০ পাতার একটি গল্প লিখেছেন। গল্পটির নামকরণও করেছেন ‘সালাম বম্বে’।

শফিক এখনো স্বপ্ন দেখেন, এই গল্প কোনো প্রযোজকের পছন্দ হবে এবং এর ওপর ছবি তৈরি হবে এক দিন।