কচুরিপানা সরাতেই পাওয়া গেল প্রচুর মাছ, ভাইরাল ভিডিও

কচুরিপানার নিচে পানির ভেতর ডুবানো থাকে গাছের ডালপালা বা ঝোড়। এর মধ্যে মাছ আবদ্ধ থাকে, কচুরিপানার মূলের মধ্যেও থাকে কই মাছের ঝাঁক। ফরিদপুরের জাগ থেকে আইড়, বোয়াল, চিতল, পাঙ্গাশ, শোল, কই, মাগুর ইত্যাদি মাছ পাওয়া যায়। কচুরিপানা একটি জলজ উদ্ভিদ।

সাতটি প্রজাতি আছে এবং এরা মিলে আইকরনিয়া গণটি গঠন করেছে। কচুরিপানা মুক্তভাবে ভাসমান বহুবর্ষজীবী জলজ উদ্ভিদ। এর আদি নিবাস দক্ষিণ আমেরিকা। পুরু, চকচকে এবং ডিম্বাকৃতির পাতাবিশিষ্ট কচুরিপানা পানির উপরিপৃষ্ঠের ওপর ১ মিটার পর্যন্ত বাড়তে পারে। এর কান্ড থেকে দীর্ঘ, তন্তুময়, বহুধাবিভক্ত মূল বের হয়, যার রং বেগুনি-কালো। কচুরিপানা খুবই দ্রুত বংশবিস্তার করতে পারে।

এটি প্রচুর পরিমাণে বীজ তৈরি করে যা ৩০ বছর পরও অঙ্কুরোদগম ঘটাতে পারে। সবচেয়ে পরিচিত কচুরিপানা Eichhornia crassipes রাতারাতি বংশবৃদ্ধি করে এবং প্রায় দু’ সপ্তাহে দ্বিগুণ হয়ে যায়।

বর্ষার পানি যখন শুকিয়ে যাবার অবস্থা তখন মাছেরা কচুরিপানার নিচে আবাসস্থল বাধে। আর সেই সুযোগে সবাই কচুরিপানার নিচ থেকে মাছ ধরে নেয় । ভিডিওটি সোস্যাল মিডিয়ায় আসার সাথে সাথে ব্যাপক সাড়া পেয়েছে। ভাইরাল ভিডিওটি টি আপনারা নিচে গেলেই দেখতে পাবেন।