‘কাঁচা বাদাম’ গানের শিল্পী ভুবন বাদ্যকরের দিন কাটছে চরম কষ্টে

‘আমার কাছে আছে শুধু কাঁচা বাদাম’- গান গেয়ে ভারতবর্ষে ভাইরাল হয়েছিলেন ভুবন বাদ্যকর। তাকে নিয়ে হইচই হয়েছে সর্বত্র। সেই ভুবনের এখন দিন কাটছে বহু কষ্টে। তার দাবি, পড়ালেখা না জানায় প্র/তারিত হয়েছেন তিনি।

‘কাঁচা বাদাম’ নামের গানটি গেয়ে সাধারণ বাদাম বিক্রেতা থেকে তিনি হয়ে উঠেছিলেন লাখ টাকার মালিক। দোতলা কোঠাবাড়িও তৈরি করেন। তবে হঠাৎ করেই তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিলো না। সম্প্রতি পশ্চিমবঙ্গে একটি সংবাদ মাধ্যমে তিনি দুরাবস্থার খবর নিয়ে সামনে আসেন ভুবন বাদ্যকর। তার দাবি, তাকে ঠকিয়ে ‘কাঁচা বাদাম’ গানের কপিরাইট হাতিয়ে নিয়েছে এক ব্যক্তি।

কপিরাইটের ফাঁদে এখন নাকি তিনি ‘বাদাম’ শব্দই উচ্চারণ করতে পারছেন না! সংবাদ মাধ্যমকে ভুবন বাদ্যকর বলেন,‘যখন গান গাইছি, বাদাম উচ্চারণ করলেই কপিরাইট লাগিয়ে দিচ্ছে আর গান বন্ধ (সরিয়ে) করে দিচ্ছে। …. কোনও জায়গায় গান গাইলেই এই সমস্যা। চক্রা/ন্ত করা হয়েছে আমার বিরুদ্ধে’।

বীরভূমের এক সংস্থা ও তার মালিকের বিরুদ্ধে প্র/তারণার অভিযোগ আনেন ভুবন। তিনি বলেন, ‘আইপিআরএসের নাম করে গান নিয়ে নিয়েছে। আমি তো লেখাপড়া জানি না, ইংরেজি পড়তে জানি না। আমাকে এখন বলছে তোমার গান আমি কিনে নিয়েছি। ফোন করলে ফোনও তোলে না এখন।’

‘বাদাম কাকু’র অজান্তেই তাঁর গানের কপিরাইট কিনেছে অন্যজন, তাই ‘কাঁচা বাদাম’ গান গাওয়াই বন্ধ হয়েছে তার। নিজের গানের টাকা পাচ্ছেন না, অনুষ্ঠান করতে গেলেও তা বন্ধ হয়ে যাচ্ছে।

তবে এ নিয়ে তিনিও আইনী পথে হাঁটছেন। ওই সংস্থার নামে আদালতে মামলা ঠুকেছেন ভুবন বাদ্যকর। নতুন গান বাঁধার কথা ভাবলেও এমন প্রতারণা দেখে মন ভেঙে গেছে তার।