কাঠ দিয়ে কার বানিয়ে তাক লাগালেন টু-পাশ মিস্ত্রি সামছুদ্দিন

দীর্ঘ ছয় মাসের প্রচেষ্টায় কাঠ দিয়ে বানানো চার চাকার `কার’কে পূর্ণাঙ্গ রূপ দিয়েছেন কাঠমিস্ত্রির শামসুদ্দিন মন্ডল। এর আগেও তিনি কার্ড দিয়ে বানিয়ে ছিলেন মোটরসাইকেল। জানা গেছে শখের বশে কাজের ফাঁকে শুরু করেন কার বানানোর কাজ। নিজের চিন্তা ভাবনা থেকে নিজ প্রচেষ্টাতেই কার বানাতে সফল হন তিনি।

এতে গাড়ির চাকা ছাড়া সব জায়গাতেই ব্যবহার করেছেন কাঠ। কারের পেছনে বসার জন্য দুটি আসন রয়েছে। পরিবেশ বান্ধব ও জ্বালানি সাশ্রয়ী গাড়ি তৈরিতে খরচ হয়েছে মাত্র ৪৯ হাজার টাকা। ১২০ এম্পিয়ার ব্যাটারির সাহায্যে চলে। একবার চার্জ দিলে প্রায় ২০ কিলোমিটার অতিক্রম করা যায়।

তবে চারটি নতুন ব্যাটারি লাগানো গেলে সারাদিন চলবে বলেও জানান কাঠমিস্ত্রির শামসুদ্দিন। নিজের ব্যক্তিগত কাজে বের হলে নজর কাড়ছে পথচারীদের। দেখার জন্য গাছের চারপাশে ভিড় করেন উৎসুক মানুষ। শামসুদ্দিন মন্ডল নওগাঁর মান্দায় ইউনিয়নের দেলুয়াবাড়ী পাড়ার বাসিন্দা।

দীর্ঘ ২৮ বছর ধরে কাঠমিস্ত্রির কাজ করেন তিনি। পড়ালেখা করেছেন দ্বিতীয় শ্রেণি পর্যন্ত। রাস্তায় চললেও এখনো বাকি আছে রংয়ের কাজ। সরকারি এবং বেসরকারি সহযোগিতা পেলে আরো উন্নত গাড়ি বানাতে পারবেন বলেও জানান কাঠমিস্ত্রি শামসুদ্দিন।