কামাল রশিদ খান গ্রেফতার

ভারতীয় অভিনেতা-স্বঘোষিত চলচ্চিত্র সমালোচক কামাল রশিদ খানকে (কেআরকে) গ্রেপ্তার করেছে মুম্বাই পুলিশ। সোমবার (২৫ ডিসেম্বর) মুম্বাই এয়ারপোর্ট থেকে তাকে গ্রেপ্তার করা হয়। টাইমস অব ইন্ডিয়া এ খবর প্রকাশ করেছে।

কেআরকে নিজের মাইক্রোব্লগিং সাইট এক্সে (টুইটার) একটি পোস্ট দিয়েছেন। তাতে তিনি লিখেছেন, ‘গত এক বছর ধরে আমি মুম্বাইয়ে রয়েছি। আমার সমস্ত মামলার শুনানির তারিখে আমি কোর্টে উপস্থিত হয়েছি। নতুন বছর উপলক্ষে দুবাই যাচ্ছিলাম। কিন্তু এয়ারপোর্ট থেকে মুম্বাই পুলিশ আমাকে গ্রেপ্তার করেছে। পুলিশ বলছে, ২০১৬ সালের একটি মামলার জন্য আমাকে গ্রেপ্তার করা হয়েছে।’

বলিউড অভিনেতা সালমান খানের নাম উল্লেখ করে এ পোস্টে কেআরকে লিখেন, ‘‘সালমান খান বলেছেন, আমার কারণে তার ‘টাইগার থ্রি’ সিনেমা ফ্লপ করেছে। থানা বা জেলে যদি আমি মারা যাই! সুতরাং আপনারা জানবেন, এটি হত্যা। আর আপনারা সবাই জানেন এর জন্য কে দায়ী।’’

কেআরকে এ পোস্টটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিতের এক্স অ্যাকাউন্টে ট্যাগ করেছেন।

বলিউড তারকাদের নিয়ে নানা বিতর্কিত মন্তব্য করে প্রায়ই আলোচনায় আসেন কেআরকে। এমনকি সুপারস্টার সালমান খানের সঙ্গে তার দ্বন্দ্ব আইনি লড়াই পর্যন্ত গড়িয়েছে। ২০২০ সালে করা একটি বিতর্কিত টুইটের জেরে কামাল আর খানকে ২০২২ সালেও গ্রেপ্তার করেছিল পুলিশ।

ভোজপুরী ভাষার ‘মুন্না পাণ্ডে বেরোজগার’ সিনেমায় প্রথম অভিনয় করেন কেআরকে। ২০০৬ সালে সিনেমাটি মুক্তি পায়। বলিউডের ‘দেশদ্রোহী’ সিনেমায় তাকে দেখা গেছে। বক্স অফিসে ফ্লপ হয় এই সিনেমা। পরবর্তী সময়ে মুহিত সুরির ‘এক ভিলেন’ সিনেমায় অভিনয় করেন কেআরকে।