ক্যামেরা পেয়ে এক রাতেই ৪০০ সেলফি তুলল ভালুক

মানুষের সেলফি আসক্তি নিয়ে কত না কথা বলা হয়। এ নিয়ে গবেষণাও হয়েছে ও হচ্ছে। কিন্তু নিজের ছবি নিয়ে অন্য প্রাণীরও মোহ কম নয়। যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের বোল্ডারের বনের এক ভালুক এক রাতে ৪০০ সেলফিতে হাজির হয়ে অন্তত তাই প্রমাণ করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, সম্প্রতি কলোরাডোর ওপেন স্পেস অ্যান্ড মাউন্টেইন পার্কসে (ওএসএমপি) এমন ঘটনা ঘটেছে। ৪৬ হাজার একরের ওই উদ্যানে নয়টি স্বয়ংক্রিয় ক্যামেরা স্থাপন করেছিলেন বন্যপ্রাণী পর্যবেক্ষকেরা। এর মধ্যে একটি ক্যামেরায় এক রাতে ৫৮০টি ছবি ধারণ হয়, যার ৪০০টিই একটি ভালুকের।

না ভালুকটি সেলফি তুলতে পারেনি। তবে স্বয়ংক্রিয় ক্যামেরার সামনে তার উৎসুক উপস্থিতি ও নড়াচড়া এতটাই ছিল যে, ৪০০ বার সে ওই ক্যামেরায় ধরা পড়ে।

ওএসএমপি কর্মকর্তারা বলছেন, তাদের স্থাপন করা নয়টি ক্যামেরা তখনই সক্রিয় হয়, যখন এর সামনে দিয়ে কোনো বন্যপ্রাণী চলাফেরা করে। মূলত মানুষের উপস্থিতি না থাকলে বন্যপ্রাণীরা কী করে, তা পর্যবেক্ষণের জন্যই এই ক্যামেরাগুলো স্থাপন করা হয়েছে।

এগুলোর সামনে দিয়ে কোনো প্রাণী চলাফেরা করলে ওই প্রাণীর একটি ছবি তুলে রাখে ক্যামেরাগুলো। এমনকি ১০ থেকে ৩০ সেকেন্ডের ভিডিও ধারণেও সক্ষম এগুলো। রাতে ইনফ্রারেড আলোক তরঙ্গের মাধ্যমেও ছবি ধারণ করে ক্যামেরাগুলো।

সম্প্রতি এমনই এক রাতে এক ভালুকের ৪০০টি ছবি তুলেছে একটি ক্যামেরা। ভালুকটি ক্যামেরাটি সম্ভবত দেখতে পেয়েছিল বলে মনে করছেন পর্যবেক্ষকেরা। এনডিটিভি জানাচ্ছে, ভালুকটির নানা ভঙ্গির অজস্র ছবি ধরা পড়ে ওই রাতে। এক রাতেই ৪০০টি ছবি একটি ক্যামেরায় ধরা পড়ে।