খাবার খেতে এক জায়গায় জড়ো হলো প্রচুর বাইন মাছ

বাঙালির পাত থেকে ক্রমশ হারিয়ে যাচ্ছে ‘বাইন’ মাছ, যাকে আমাদের মধ্যে অনেকেই ‘বাইম’ মাছ নামেও চিনি। কেউ কেউ একে আবার ‘বান’ মাছ নামেও ডাকেন। এখন আর আমাদের দেশের নদী-বিলে তেমন পাওয়া না গেলেও তাইওয়ানে বাণিজ্যিক এই মাছের চাষ করা হয়। এখানে যে ভিডিওটি দেওয়া হয়েছে সেটিও তাইওয়ানের।

ক্যালসিয়াম, জিঙ্ক, সোডিয়াম, পটাসিয়াম, আয়রন ও খনিজে ভরপুর এই মাছ। পুষ্টিবিদদের মত, ‘বাইন মাছে কোলিন নামের একটি পদার্থ থাকে। প্রয়োজনীয় এই পুষ্টি সম্প্রতি আবিষ্কার হয়েছে, এটি ডিএনএ সংশ্লেষে সাহায্য করে। স্নায়ুতন্ত্র, ফ্যাটের বিপাক ক্রিয়া এবং পরিবহণে সাহায্য করে।’ (ভিডিওটি দেখুন নিউজের শেষের দিকে)

আরও পড়ুন : খুব সহজেই ফ্রিজে রাখা মাছে টাটকা স্বাদ ফিরিয়ে আনতে পারবেন। ভাবছেন, ফ্রিজে রাখা মাছের আবার টাটকা স্বাদ ফেরে নাকি? বিশ্বাস না হলে এই নিয়ম মেনেই দেখুন। এই ৫ ধাপে ধুয়ে নিন মাছঃ- মাছ ফ্রিজ থেকে বের করে ঠান্ডা কমিয়ে নিন। বড় মাছ হলে আগে থেকে টুকরো করা থাকলে ভালো। নাহলে টুকরো করে কেটে নিন। ছোট মাছ হলেও কোন অসুবিধা নেই।

– একটা বাটিতে দুধ ও পানি মেশান। – এই মিশ্রণে মাছ ভিজিয়ে রেখে দিন ৩০ মিনিট।
– মিশ্রণ থেকে তুলে পরিষ্কার পানু দিয়ে ভাল করে ধুয়ে নিন। – বাসি স্বাদ কেটে গিয়ে মাছের স্বাদ যেমন ফিরে আসবে তেমনই কেটে যাবে আঁশটে গন্ধ। এবার রান্না করুন নিজের পছন্দমতো।

খাবারের স্বাদ বাড়াবে সর্ষে বেগুন
অনেকেরই বেশ পছন্দের একটি সবজি হচ্ছে বেগুন। এটি সারা বছর জুড়েই পাওয়া যায়। দামেও বেশ সস্তা। বেগুন ভর্তা কিংবা তরকারি খেতে দারুণ সুস্বাদু। এছাড়াও বেগুন নানা রকম ভাবে রান্না করে খাওয়া হয়। তবে এবার স্বাদের ভিন্নতায় রান্না করে ফেলুন সর্ষে বেগুন যা খেতেও দারুন। এটি আপনার খাবারের স্বাদ বাড়াবে দ্বিগুণ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপি-

উপকরণ: – বেগুন কেটে নেওয়া ৮-১০ টুকরো। – কালো ও সাদা সর্ষে বাটা ২ টেবিল চামচ, – টক দই ২ টেবিল চামচ,
– হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, – কালোজিরা ১ চিমটি, – কাঁচামরিচ ৪-৫ টি, – সর্ষের তেল আধা কাপ, – লবণ স্বাদমতো,
– প্রয়োজন মতো গরম পানি।

প্রস্তুত প্রণালী: সর্ষে বাটা তৈরীর জন্য কালো ও সাদা সর্ষে পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রেখে এর সঙ্গে অল্প লবণ, পানি ও কাঁচামরিচ মিশিয়ে বেটে নিন।২ টেবিল চামচ সর্ষে বাটা, টক দই, আধা চা চামচ হলুদ গুড়া, আধা চা চামচ সর্ষের তেল, সামান্য লবণ আধা চা-চামচ চিনি একসঙ্গে মিশিয়ে আলাদা করে রাখুন।

বেগুনের টুকরোগুলো তেল লবণ ও হলুদ গুঁড়া মিশিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিন। এরপর তেলে হালকা বাদামি করে ভেজে নিন। এবার গরম সর্ষে তেলের কালোজিরা ও কাঁচা মরিচ ভেজে নিয়ে এতে সর্ষে বাটার মিশ্রণ দিয়ে ৫-৭ মিনিট কষিয়ে নিন। মসলা কষানো হয়ে আসলে এতে আগে থেকে ভেজে রাখা বেগুন দিয়ে দিন।

মসলা বেগুনের সঙ্গে মাখামাখা করার জন্য এতে আধা কাপ বা প্রয়োজনে আরেকটু বেশি গরম পানি দিন। একেবারে হালকা আছে ৫ মিনিট রেখে চুলার আঁচ বন্ধ করে দিন। সর্ষে বেগুন এর উপর ১ চা চামচ পরিমাণ সরষের তেল ঝরিয়ে গরম গরম নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার সর্ষে বেগুন।