তৈরি হচ্ছে নতুন সূর্য, ছবি তুলল নাসার ক্যামেরা

মহাকাশে যে কত কিছুই ঘটে চলেছে তার কতটুকুই বা খবর থাকে! তবে শক্তিশালী সব টেলিস্কোপের হাত ধরে এই সুযোগ এখন কিছুটা হলেও হাতের নাগালে এসেছে।

নাসার হাতে থাকা বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ এমন এক ছবি পাঠাল যা বিজ্ঞানীদেরও স্তম্ভিত করে দিয়েছে। তাঁরা উচ্ছ্বসিত এটা ভেবে যে এবার বোঝা অনেক সহজ হবে যে সূর্য কিভাবে তৈরি হল! কীভাবে জন্ম হল সৌরজগতের!

কারণ পৃথিবী থেকে ৬ হাজার ৫০০ আলোকবর্ষ দূরে এক নতুন সূর্যের জন্ম দেখার সুযোগ পেলেন বিজ্ঞানীরা। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ সৌরজগত থেকে বহু বহু দূরে এক নতুন তারার জন্মের ছবি পাঠিয়েছে। যেখানে ওই নতুন নক্ষত্রের জন্মের সময় তৈরি হয়েছে অতিকায় সব স্তম্ভ। যা গ্যাস ও ধুলোয় ভরা।

গ্যাস আর ধুলোর ওই বিশাল বিশাল স্তম্ভ একে অপরের সঙ্গে লেগে এক অপরূপ শিল্পকীর্তির চেহারা নিয়েছে। সেখানেই তৈরি হচ্ছে সূর্যের মতই আর এক নক্ষত্রের।

একটি নক্ষত্রের জন্মলগ্নে এভাবেই ছিটকে ছড়িয়ে পড়তে থাকে গ্যাস আর ধূলিকণার মেঘ। সেই মেঘেই তৈরি হয়েছে এই স্তম্ভগুলি।

সৌরজগত থেকে তো বটেই, এমনকি বহু বহু দূরের এই মহাজাগতিক বিস্ময় নিয়ে বিজ্ঞানীরা উচ্ছ্বসিত কারণ তাঁরা মনে করছেন এই নতুন তারার জন্ম পুরোটা দেখতে পারলে সূর্যের জন্মও তাঁদের কাছে জলের মত পরিস্কার হয়ে যাবে। পরিস্কার হয়ে যাবে তার জন্ম ও তার পরের সময়ের প্রতি পর্বের চেহারা।