দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম বাড়লো সোনার

দফায় দফায় বাড়তে বাড়তে সোনার মূল্য ইতিহাস গড়েছে। দেশের ইতিহাসের সর্বোচ্চ দাম বেড়েছে সোনার। স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এ দাম বাড়ানো হয়েছে।
সব থেকে ভালোমানের সোনার দাম ভরিতে ৩ হাজার ৩৩ টাকা বাড়িয়ে সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালোমানের প্রতি ভরি সোনার দাম ৮৭ হাজার ২৪৭ টাকা হয়েছে। এর আগে চলতি বছরের ৬ আগস্টে সোনার দাম সর্বোচ্চ বেড়ে দাঁড়িয়েছে ছিলো ৮৪ হাজার ৩৩১ টাকায়।

রবিবার (৪ ডিসেম্বর) থেকে সোনার এ নতুন দাম কার্যকর করা হবে বলে শনিবার (৩ ডিসেম্বর) জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)
স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং এন্ড প্রাইস মনিটরিং কমিটির চেয়ারম্যান এম. এ. হান্নান আজাদ।

নতুন দাম অনুযায়ী ২২ক্যারেট ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি ভরি স্বর্ণের মূল্য ৮৭ হাজার ২৪৭টাকা, ২১ ক্যাঃ ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি ভরি স্বর্ণের মূল্য ৮৩ হাজার ২৮১ টাকা এবং ১৮ ক্যাঃ ক্যাডমিয়াম (হলমার্ককৃত) প্রতি ভরি স্বর্ণের মূল্য ৭১ হাজার ৩৮৩ টাকা।

এর আগে ১৩ ও ১৮ নভেম্বর দাম বাড়ানো হয় সোনার। তখন ভালো মানের সোনার দাম ১ হাজার ৫৭০ টাকা বাড়িয়ে ৮৪ হাজার ২১৪ টাকা করা হয়েছে। ওই সময় ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৬৩৩ টাকা বাড়িয়ে ৮০ হাজার ৩৬৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৪৫৮ টাকা বাড়িয়ে ৬৮ হাজার ৯৩৪ এবং সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ৫৬ হাজার ৬৮৭ টাকা করা হয়েছে।

তার আগে ১৩ নভেম্বর সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৮২ হাজার ৪৬৪ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ২ হাজার ২১৬ টাকা বাড়িয়ে ৭৮ হাজার ৭৩২, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৯২৪ টাকা বাড়িয়ে ৬৭ হাজার ৪৭৬ এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়ে ৫৫ হাজার ৫২১ টাকা করা হয়।

এদিকে সোনার পাশাপাশি গত সপ্তাহে বিশ্ববাজারে রুপা ও প্লাটিনামের দামও বেড়েছে। গত এক সপ্তাহে রুপার দাম ৭ দশমিক ১৭ শতাংশ বেড়ে প্রতি আউন্স ২৩ দশমিক ১৩ ডলারে দাঁড়িয়েছে। প্লাটিনামের দাম ৩ দশমিক ৪৫ শতাংশ বেড়ে ১ হাজার ১৪ দশমিক ৩২ ডলারে দাঁড়িয়েছে।