নাতনি বিয়ে ছাড়া সন্তান নিলে আপত্তি নেই জয়া বচ্চনের

মা শ্বেতা নন্দা করে দিয়েছেন আয়োজন, তাতে নাতনি নভ্যা নাভেলি নন্দার প্রশ্নে বিয়ে ও যৌনতা নিয়ে খোলামেলা কথা বললেন নানি জয়া বচ্চন।

নভ্যা বিয়ে না করে সন্তান নিলেও তা স্বাভাবিকভাবেই নেওয়ার কথা বচ্চনপত্নীর মুখ থেকে শোনা গেল বলে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

তারকা দম্পতি অমিতাভ-জয়ার এক ছেলে এক মেয়ের মধ্যে বড় শ্বেতার বিয়ে হয় রাজকাপুরের ভাগ্নে নিখিল নন্দার সঙ্গে। তাদের দুই ছেলে-মেয়ের মধ্যে বড় মেয়ে নভ্যা সিনেমায় এখনও না এলেও প্রচারের আলোয় থাকেন বরাবরই।

সম্প্রতি নভ্যার পডকাস্ট ‘হোয়াট দ্য হেল নভ্যা’তে ‘মডার্ন লাভ : রোমান্স অ্যান্ড রেগ্রেটস’ নিয়ে আলোচনায় আসেন জয়া। শারী;রিক আকর্ষণ এবং বোঝাপড়ার গুরুত্ব নিয়ে নাতনি নভ্যাকে নানা পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, “অনেকেই আমার ভাবনাকে আপত্তিকর মনে করতে পারে কিন্তু যে কোনো সম্পর্কে শারী;রিক আকর্ষণ এবং বোঝাপড়া থাকাটা বেশ গুরুত্বপূর্ণ। আমাদের সময়ে ততটা পরখ করে নিইনি আমরা, কিন্তু এখনকার প্রজন্ম করছে এবং কেন সেটা করবে না তারা?

“দীর্ঘস্থায়ী সম্পর্কের জন্য এটি বেশ জরুরি। যৌনতা ছাড়া বেশিদিন স্থায়ী হয় না সম্পর্ক। প্রেম, সতেজতা ও সামঞ্জস্য ধরে রাখতে শারী;রিক সম্পর্ক বেশ জরুরি।”

সময়ের সঙ্গে সঙ্গে সম্পর্কের অর্থ পাল্টে যাওয়ার প্রসঙ্গ টেনে তিনি বললেন, “দুঃখজনক হচ্ছে, আমরা ভিন্নভাবে ভাবতে পারি না। এখন সময় বদলেছে। নতুন প্রজন্ম সেকেলে ধারণা পোষণ করে নিজেদের অপরাধী ভাবলে সেটা ঠিক হবে না।”

নাতনি নভ্যাকে সবচেয়ে ভালো বন্ধুকে বিয়ে করার পরামর্শ দেন জয়।

সেই সঙ্গে বলেন, “আমি তোমাকে পছন্দ করি, তাই হয়ত চাইব, তোমার সন্তান হোক। তাই তুমি বিয়ে করতে পার, যা সমাজ চায়। তবে বিয়ে না করেও তুমি সন্তান নাও যদি, তাতে আমার কোনো আপত্তি নেই, সত্যিই কোনো আপত্তি নেই।”