প্লাস সাইজ হলে কেমন ব্রা পরবেন? অ;ন্তর্বা;স নিয়ে এই ৫ প্রশ্নের উত্তর জানতে লজ্জা পান মহিলারা

অ;ন্ত;র্বাস নিয়ে সব মহিলার মনেই কোনও না কোনও প্রশ্ন থাকে, কিন্তু তাঁরা সেই কথা জিজ্ঞাসা করতে পারেন না। অনেক সময় পারিপার্শ্বিক পরিবেশের কারণে তাঁরা চুপ করে থাকেন, আবার কার কাছে জিজ্ঞাসা করব, এই ভেবেও চুপ করে থাকেন অনেক মহিলাই। শুধুমাত্র লজ্জার কারণে অ;ন্ত;র্বাস নিয়ে কোনও প্রশ্ন তাঁরা করতে পারেন না।

এই জন্যেই দিনের পর দিন ভুল অ;ন্তর্বা;স পরেন অনেকে। এর প্রভাব যেমন সেই মহিলার ফিগারেও পড়ে, আবার স্বাস্থ্য়েও কিন্তু এর প্রভাব পড়তে পারে। যাঁরা প্লাস সাইজ অর্থাৎ যাঁদের শারীরিক গঠন একটু আলাদা কিংবা স্ত;ন ভারী, তাঁদের সঠিক অ;ন্ত;র্বাস খুঁজে পেতে অনেক পরিশ্রম করতে হয়! কোনও ব্রা যেন তাঁদের ফিট হয় না!

আজ প্লাস সাইজ মহিলাদের জন্যই রইল বিশেষ টিপস। কীভাবে সঠিক অ;ন্তর্বাস খুঁজে পাবেন আপনি? রইল সেসব প্রশ্নের উত্তর, যা মহিলারা সহজেই জিজ্ঞাসা করতে পারেন না। (প্রবন্ধে ব্যবহৃত সব ছবি প্রতীকী, সৌজন্য -istock)
যেসব প্রশ্নের উত্তর চান মহিলারা

প্রত্যেকের শরীরের গঠন আলাদা আলাদা হয়। এই নিয়ে লজ্জা পাওয়ার কোনও কারণ নেই। কেউ রোগা হন আবার কোনও মহিলা হন কার্ভি। কিন্তু প্রত্যেকের শারীরিক গঠনই খুব সুন্দর। প্রত্যেকে প্রত্যেকের থেকে আলাদা। তাই অন্ত;র্বাসের সঠিক মাপ খুঁজে পেতে সমস্যা হয়ে যায় অনেকেরই।

ছিমছাম চেহারা হলে তাও অন্ত;র্বাস খুঁজতে অল্প সমস্যা হয়। কিন্তু প্লাস সাইজ মহিলারা সঠিক অন্ত;র্বাস খুঁজতে গিয়ে খুব সমস্যায় পড়েন। অনেকে তো নিজের মাপের ব্রা খুঁজে পান না বলেও অভিযোগ করেছেন! তাঁদের মনে একাধিক প্রশ্নও আছে, সেসব প্রশ্নের উত্তর দিলাম আমরা।

প্লাস সাইজ মহিলাদের সঠিক ব্রা কোনটি?

আপনি যদি কোনও ই-কমার্স ওয়েবসাইট থেকে ব্রা কেনেন, সেখানে দেখবেন প্লাস সাইজ মহিলাদের জন্য আলাদা ব্রা রাখা হয়েছে। সার্চ করার সময়ে এই ধরনের ব্রা দেখতে পাবেন আপনি। প্লাস সাইজ মহিলাদের জন্যে প্লাস সাইজ ব্রা তৈরি করা হয়।

প্রত্যেকের শারীরিক গঠনকে সম্মান করেই নানা ধরনের ব্রা তৈরি করে ব্র্যান্ডগুলো। এমনকী দোকানে কিনতে গেলেও এই ধরনের ব্রা দেখতে পারেন আপনি। অন্য়ান্য ব্রা-এর থেকে সামান্য আলাদা হয় এর প্যাটার্ন। কাপ সাইজ এবং ব্র্য়ান্ড সাইজ তুলনামূলক বেশি রাখা হয়। ফুল কভারেজ ব্রা তৈরি করা হয়।

প্লাস সাইজ মহিলারা কি স্ট্র্যাপলেস ব্রা পরতে পারেন?

এই প্রশ্নও অনেক মহিলার মনেই থাকে। এই প্রশ্নের উত্তর, ‘হ্যাঁ’। অবশ্যই প্লাস সাইজ মহিলারা স্ট্র্য়াপলেস ব্রা পরতে পারেন। এতে কোনও অসুবিধা নেই।

প্লাস সাইজ মহিলাদের জন্যেও আলাদা সাপোর্ট দিয়ে স্ট্র্যাপলেস ব্রা তৈরি করা হয়। তাই কোনও সমস্যা ছাড়াই এই ধরনের ব্রা আপনি পরতে পারেন। শুধু কেনার সময়ে প্লাস সাইজ স্ট্র্যাপ;লেস ব্রা উল্লেখ করে দেবেন।

প্লাস সাইজ মহিলাদের জন্য কোন কোন ব্রা ভালো?

অনেক ধরনের অন্ত;র্বাসই এখন রয়েছে। আপনি যেমন টি-শার্ট ব্রা পরতে পারেন, আবার অন্য ধরনের অন্ত;র্বাসও পরতে পারেন। তবে এই কথা জেনে রাখা ভালো যে, প্লাস সাইজ মহিলাদের জন্যে ঠিক কোন কোন ব্রা বেশি ভালো হয়?

ও;য়্যার ফ্রি প্লাস সাইজ ব্রা
আন্ডা;রওয়্যা;রড প্লাস সাইজ ব্রা
ফুল কভারেজ প্লাস সাইজ ব্রা
ফ্রন্ট ক্লো;জার প্লাস সাইজ ব্রা
প্লাস টি শার্ট ব্রা
প্লাস স্পোর্টস ব্রা
প্লাস ব্রা;লেট
প্লাস সাইজ পুশ আপ ব্রা
প্লাস সাইজ মিনিমাইজার ব্রা
সঠিক ব্রা পরেছি কিনা, কীভাবে বুঝব?

সঠিক অন্ত;র্বাস পরা খুবই জরুরি। এই ধরনের ব্রা আপনাকে সঠিক সাপোর্ট দেয়। সঠিক অ;ন্ত;র্বাস না পরলে আপনার ফিগারেও যেমন এর প্রভাব পড়ে, আবার আপনার স্বাস্থ্যেও কিন্তু এর প্রভাব পড়তেই পারে। তাই সেদিকে খেয়াল রাখা অবশ্যই আপনার দায়িত্ব।

খুব টাইট ব্রা পরলে আপনার স্ত;নেও যেমন ব্যথা হতে পারে। স্ট্র্যাপের দাগ বসে যেতে পারে। রক্ত সঞ্চালনও ব্যাহত হতে পারে। সঠিক মাপের অন্ত;র্বাস পরলে এইসব কোনও সমস্যাই হয় না।

অন্ত;র্বাসের মাপ নেব কীভাবে?

এর জন্য একটি মেজারমেন্ট টেপ নিয়ে আসতে হবে। সেটি দিয়ে প্রথমে স্ত;নের উপরের অংশে মাপতে হবে। ওভারবাস্টের পরিমাপ নেওয়া প্রয়োজন। সেটি নোট করতে হবে। এটি আপনার কাপ সাইজ বলবে।

এবার পরিমাপক ফিতে দিয়ে আপনার স্ত;নের নিচের অংশের মাপ নিতে হবে। এটি আপনার ব্যান্ড সাইজ। সেই মতোই আপনি বুঝতে পারবেন যে আপনার ৩৪, ৩৬ নাকি অন্য মাপের ব্রা প্রয়োজন।

সঠিক অ;ন্ত;র্বাস পরুন। আপনার শারীরিক গঠন যেমনই হোক, তা সবার থেকে আলাদা এবং সুন্দর। নিজের মনের মতো সাজুন।