বাচ্চাদের বাঁচাতে বিশাল বড় কোবরার সাথে লড়াই করল মা মুরগি

সাপের ভয়ে তটস্থ থাকে যেকোনো ধরনের পশু পাখি কিংবা প্রাণী। এমনকি মানুষ সাপকে যমের মত ভয় পায়। কারণ সাপের একটা ছোবলে জীবন বিপন্ন হতে পারে যে কোন পশুপাখি থেকে শুরু করে মানুষের। সাপের মধ্যে থাকা বিষ প্রাণনাশের কারণ হয়।

সেজন্যই সাপের থেকে দূরত্ব বজায় রাখতে পছন্দ করে সকলে। তবে সোশ্যাল মিডিয়ায় সাপের ভিডিও খুব জনপ্রিয়। সব মানুষ সাপকে ভয় পেলেও একশ্রেণীর মানুষ রয়েছে যারা সাপকে ভয় না পেয়ে বরং তাদের জীবিকা নির্বাহের উপায় হিসেবে ব্যবহার করে থাকে। বিভিন্ন প্রজাতির বিষধর সাপ ধরে সেসব সাপের বিষ বিদেশে বিক্রি করে অর্থ উপার্জন করে তারা।

পরে সেই সমস্ত বিষ বিহীন সাপগুলিকে নিয়ে গ্রামেগঞ্জে খেলা দেখিয়ে বেড়ায়। সাপ খেলা দেখিয়ে যা উপার্জন হয় তাতেই জীবন চলে যায় তাদের। সাপ কিন্তু অতি ভয়ংকর প্রাণী। সোশ্যাল মিডিয়ায় সাপের ভিডিও ব্যাপক ভাইরাল হয়। কিছু মানুষ সাপ ধরতে বেশ ওস্তাদ।

তারা কিভাবে সাপ ধরছে না ধরেছে, তার সমস্ত ভিডিও ক্যাপচার করে ইউটিউব চ্যানেল কিংবা ফেসবুক পেজে পোস্ট করতে সেগুলি ভাইরাল হয়। সেখান থেকেও বেশ কিছু টাকা ইনকাম করা যায়। একবার শুধু ভাইরাল হতে পারলেই হলো। সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হিসেবে কাজ করছেন এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার জন্য চাই দক্ষতা। তবে সাপের ভিডিও ক্যাপচার করতেও লাগে দক্ষতা। থাকে প্রাণের ঝুঁকি। সাম্প্রতিক সোশ্যাল মিডিয়ায় এক সাপ আর মুরগির ভিডিও ভাইরাল হয়েছে। এক মা মুরগি তার সন্তানদের বাঁচানোর জন্য কিভাবে মরণপণ লড়াই করল, সেই ম”রণপণ লড়াই দেখানো হয়েছে ভিডিওটির মাধ্যমে। সাপ আর মুরগির লড়াইয়ের ভিডিওটি দেখলে চোখে জল আসতে বাধ্য সকলের।

মা মানে এক নিশ্চিন্ত আশ্রয়। মায়ের কোলে নিদ্রামগ্ন যায় সকল শিশু। মায়ের কোলের থেকে নিরাপদ আশ্রয় আর হয় না। মা তার সন্তানকে যে কোন বিপদ আপদ থেকে আঁচল দিয়ে আগলে লড়াই করে। তবে শুধু মানুষ নয়। পশুপাখিদের মধ্যেও থাকে মায়ের সত্তা। তারাও মা হয়। বাচ্চাদের বড় করে। পরে অবশ্য বাচ্চাদের থেকে আলাদা হয়ে যেতে হয় তাদের।

সাম্প্রতিক সোশ্যাল মিডিয়ায় যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেখানে দেখা গিয়েছে, এক মা মুরগি বেশ কয়েকটি সন্তানকে সঙ্গে নিয়ে ভাঙাচোরা বাড়িতে বসে ছিল। হঠাৎ করেই সেখানে তেড়ে আসে একটি বিশাল আকৃতির কোবরা। সাপটিকে দেখে প্রচণ্ড ভয় পেয়ে যায় মুরগির বাচ্চা গুলি। মা মুরগিটিও ভয় পায়। কিন্তু সেই সময় ভয় পাওয়ার জন্য নয়। বরং ভয়কে জয় করে নিজের সন্তানকে বাঁচাতে হবে।

সাপটি আসতেই নিজের বাচ্চাদেরকে নিয়ে সরে যেতে চেষ্টা করে মুরগিটি।মুরগির সঙ্গে সাপের দীর্ঘক্ষন লড়াইয়ের পর অবশেষে নিজের বাচ্চাদের বাঁচাতে সচেষ্ট হয় মুরগি। “স্নেক ক্যাচার” নামক একটি ইউটিউব চ্যানেল থেকে সাম্প্রতিক পোস্ট করা হয়েছে এই ভিডিও। এই ভিডিওটি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়া জুড়ে। ১৩ হাজার দর্শক ইতিমধ্যেই ভিডিওটি দেখে নিয়েছেন। হাজার খানেক লাইক পড়েছে ভিডিওটিতে। কমেন্ট সেকশনে সকলেই মুরগিটিকে কুর্নিশ জানিয়েছেন।