বাজার থেকে শ্যাম্পু তুলে নিচ্ছে ইউনিলিভার

ক্যান্সারের আশঙ্কা উস্কে দেওয়া রাসায়নিক উপাদান ‘বেনজিন’-এর বিপজ্জনক মাত্রার উপস্থিতি থাকায় বাজার থেকে ডাভ, নেপাস, সুভসহ সব ব্র্যান্ডের ড্রাই শ্যাম্পু প্রত্যাহার করা শুরু করেছে প্রসাধন সামগ্রী উৎপাদনকারী বহুজাতিক কোম্পানি ইউনিলিভার। খবর বিবিসির।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা ফুডস অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্টেশন (এফডিএ) নিজেদের ওয়েবসাইটে একটি নোটিশ জারি করে।

ওই নোটিশে ইউনিলিভারের ডাভ, নেপাস, সুভ ও টিগি ব্র্যান্ডের ড্রাই শ্যাম্পুর মধ্যে বেনজিনের উপস্থিতি শনাক্তের বিষয়টি উল্লেখ করা হয়। একইসঙ্গে ইউনিলিভারের উদ্দেশে এসব ব্র্যান্ডের শ্যাম্পু বাজার থেকে প্রত্যাহার করে নেওয়ার আহ্বানও জানানো হয়।

এফডিএর নোটিশে বলা হয়, ‘এসব ড্রাই শ্যাম্পুতে যে মাত্রার বেনজিনের উপস্থিতি রয়েছে তাতে এগুলো দীর্ঘদিন ব্যবহার করলে লিউকেমিয়া ও অন্যান্য ব্লাড ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। খাদ্য-পানীয়-ওষুধ-প্রসাধনীর মতো নিত্যব্যবহার্য পণ্যে এফডিএ কোনো ধরনের ক্ষতিকর উপাদানের দূষণ প্রত্যাশা করে না।

এরই মধ্যে ইউনিলিভারের তৈরি প্রসাধনী পণ্যের দাম বেড়ে যাওয়ায় কোম্পানির সবচেয়ে বড় দুই বাজার ইউরোপ ও চীনের ক্রেতারা এই প্রতিষ্ঠানের সাবান, শ্যাম্পুসহ অন্যান্য পণ্য কেনা কমিয়ে দিয়েছেন।