বিয়ের আগে যৌ;ন সম্পর্কে জড়ালে এক বছর সাজা

বিয়ের আগে যৌ;ন সম্পর্কে জড়ালে এক বছর জে;লের বিধান রেখে নতুন আইন পাস করতে যাচ্ছে ইন্দোনেশিয়ার পার্লামেন্ট। চলতি মাসেই এটি পাস হতে পারে।

ইন্দোনেশিয়ার উপ–আইনমন্ত্রী এডওয়ার্ড ওমর শরিফ হিয়ারিয়েজ বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, আগামী ১৫ ডিসেম্বর নতুন ফৌজদারি দণ্ডবিধি পাস হতে পারে। তিনি আরও বলেন, ‘ইন্দোনেশীয় মূল্যবোধের সঙ্গে সংগতি রেখে অপ;রা;ধ দমন বিধিটি প্রণয়ন করতে পেরে আমরা গর্বিত।’

পাস হতে যাওয়া এই ফৌজদারি দণ্ডবিধির আওতায় প্রেসিডেন্ট কিংবা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর অবমাননা এবং ইন্দোনেশিয়ায় রাষ্ট্রীয় আদর্শবিরোধী যেকোনো দৃষ্টিভঙ্গিকে নিষি;দ্ধ করা হয়েছে।

এদিকে ইন্দোনেশিয়ার কয়েকটি ইসলামি সংগঠন খসড়া আইনটির প্রতি সমর্থন জানিয়েছে। তবে বিরোধীরা বলছেন, আইনটি ১৯৯৮ সালে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট সুহার্তোর পতনের পর কার্যকর উদার সংস্কারগুলোর পরিপন্থী।

নতুন আইনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে অবমাননার দায়ে সর্বোচ্চ তিন বছর পর্যন্ত সাজার বিধান রাখা হয়েছে। শুধু প্রেসিডেন্টই এ অভিযোগ দায়ের করতে পারবেন।

হিউম্যান রাইটস ওয়াচের আন্দ্রিয়াস হারসোনো বলেছেন, এ আইন ইন্দোনেশিয়ার গণতন্ত্রের জন্য একটি বড় ধাক্কা। তবে ইন্দোনেশিয়ার উপ–আইনমন্ত্রী দাবি করেছেন, নতুন আইন গণতান্ত্রিক স্বাধীনতাকে ক্ষুণ্ণ করবে না।