মাটি খুঁড়তে বেরিয়ে এল বিশ্বের সবচেয়ে বড় গোলাপি হীরে

এত বিশাল আকারের হিরেই দেখতে পাওয়া যায়না। তায় আবার গোলাপি হিরে। যা প্রায় পাওয়াই যায়না। সেটাই পাওয়া গেল। হিরের বিগত ৩০০ বছরের যে ইতিহাস পাওয়া যায় তা থেকে স্পষ্ট যে এত বড় গোলাপি হিরে আগে কখনও পাওয়া যায়নি। সেদিক থেকে এটা ইতিহাসও বটে।

১৭০ ক্যারেটের এই হিরে এখন এক বিস্ময় হয়ে হাতে এসেছে। এর নাম রাখা হয়েছে লুলো রোজ। প্রসঙ্গত রোজ তার গোলাপি আভার জন্য, আর লুলো ওই জায়গার নামের কারণে, যেখান থেকে হিরেটি পাওয়া গিয়েছে।

আফ্রিকার অ্যাঙ্গোলার উত্তরপূর্ব অংশে রয়েছে একের পর এক হিরের খনি। যেখানে রয়েছে প্রচুর হিরের সম্ভার। সেখানেই একটি হিরের খনি থেকে হিরে উত্তোলনের দায়িত্বে রয়েছে অস্ট্রেলিয়ার একটি সংস্থা।

তারাই জানিয়েছে তাদের খনি থেকে একটি গোলাপি হিরে পাওয়া গিয়েছে যা ১৭০ ক্যারেটের। এটাই অদ্যাবধি বিশ্বের সবচেয়ে বড় গোলাপি হিরে।

হিরেটি পাওয়ার পর এই খবর বিশ্বের তাবড় সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ে। অ্যাঙ্গোলা সরকারও তাদের দেশে এই হিরে পাওয়ার জন্য গর্বিত বলে জানিয়েছে।

হিরেটি পরবর্তীকালে বিক্রি করা হবে। এর দাম যে কত উঠবে তা এখনও পরিস্কার নয়। তবে তা যে এক বিশাল অঙ্ক হতে চলেছে তা বলাই বাহুল্য। হিরেটি ১৭০ ক্যারেটের হলেও তা হয়তো কাটতে হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।