যে কারণে বয়সে বড় নারীদের প্রতি আকৃষ্ট হয় ছেলেরা

প্রেমের ক্ষেত্রে বয়স শুধু সংখ্যা মাত্র। যে কোন বয়সেই প্রেমে পড়া যায়। তবে স্বাভাবিকভাবে নারীদের চেয়ে পুরুষরা বয়স্ক হবে এটা স্বাভাবিক। সেটা সামাজিকভাবেও গ্রহণযোগ্য। আবার এর উল্টোটাও হয়ে থাকে অনেক পুরুষই তার চেয়ে বড় নারীদের প্রেমে পড়েন ও তাদের জীবনসঙ্গী করেন। এমন উদাহরণ হলিউড, বলিউডসহ বিভিন্ন তারকাদের মধ্যেও রয়েছে।

এখন যুগের পরিবর্তন হয়েছে। পরিবর্তন হয়েছে মানসিকতারও। ঢালিউড, টালিউড, বলিউড ও হলিউড থেকে শুরু করে ক্রিকেট জগতেও এমন অনেকে আছেন; যারা নিজের থেকে বয়সে বড় নারীদের জীবনসঙ্গী হিসেবে বেছে নিয়েছেন। তারকাদের বাইরে আমাদের সমাজের সাধারণ মানুষের মধ্যে এ প্রবণতা দেখা যায়।

এর কিছু কারণ খুঁজে পেয়েছেন গবেষকরা। তারা মনে করেন, ছেলেরা নিজের তুলনায় বেশি বয়সের মেয়েদের প্রতি আকর্ষিত হয়। কেননা তাদের প্রতি বিশ্বাস বা আস্থা রাখা যায়। অনেক পুরুষ স্বীকার করেছেন, বেশি বয়সের নারীরা জীবনকে বেশি দিন ধরে দেখেন। তাই জীবন সম্পর্কে তাদের অভিজ্ঞতা বেশি।

এছাড়া বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের মধ্যে আত্মবিশ্বাসও বাড়ে। পুরুষরা আত্মবিশ্বাসী মেয়ে পছন্দ করে। যাদের নিজেদের প্রয়োজনের কথা বলতে কোনো দ্বিধা থাকে না, এমন মেয়ে পছন্দ হওয়ার কারণেই ছেলেরা বেশি বয়সী নারীদের প্রতি আকৃষ্ট হয়।

সবশেষে বলা যায়, বেশি বয়সের নারীদের সঙ্গে বোঝাপড়াটা অনেক বেশি ভালো হয়। তারা একে অপরের প্রতি আস্থাশীল হয়ে থাকে। এমনকি পরস্পর দায়িত্ব ভাগাভাগি করে নেওয়ার ক্ষেত্রেও এটি একটি বড় কারণ হতে পারে। তবে বয়সে ছোট-বড় কোন বিষয় নয়; সম্পর্ক দীর্ঘস্থায়ী হওয়াই মূল কথা।