লাগবে না মাটি, এইভাবে বাড়িতে ১২ মাস চাষ করুন ধনেপাতা, শিখে নিন বিশেষ পদ্ধতি

যে কোনো রান্নায় আলাদা স্বাদ বাড়ানোর জন্য ধনেপাতা একটি ভীষণ উপযোগী উপাদান। এমনিতেই সারা বছর ধনেপাতা পাওয়া গেলেও শীতকালের টাটকা ধনেপাতার স্বাদই আলাদা হয়। আমরা সাধারণত ঘরেতেই টুকটাক সবজির চাষ করে থাকি। আজকের এই প্রতিবেদনে রইল ঘরেতেই কীভাবে ধনেপাতার চাষ করা যায়।

সাধারণত শীতকালে হরেক রকমের সবজি পাওয়া যায়। তবে তার মধ্যে ধনেপাতা একটি অন্যতম সবজি। আবার শীতকাল ছাড়া বাজারে সেভাবে সুস্বাদু ধনেপাতা পাওয়া যায় না। যেগুলো পাওয়া যায় সেগুলো হাইব্রিড, স্বাদহীন। তবে আজ থেকে আর চিন্তার কোনো কারণ নেই। একটি সহজ পদ্ধতিতে ঘরেতেই সারা বছর ধনেপাতা খুব সহজে চাষ করা যেতে পারে। রান্নাঘরের মধ্যে অল্প একটু জায়গায় হাইড্রোপনিক মেথডে চাষ করা যাবে ধনেপাতার।

তবে এইভাবে ধনেপাতা চাষের জন্য কোন রকম মাটির দরকার পড়বে না। শুধুমাত্র একটি বড় ছাকনি ও পাত্রের মাধ্যমে ফলানো যাবে পর্যাপ্ত ধনেপাতা। প্রথমে একটি পাত্রতে পরিমাণ মতো জল এমনভাবে নিতে হবে যাতে ছাকনির ওপরে উঠে না আসে। এরপর সারারাত ধরে ধনে ভিজিয়ে পরের দিন ওই ছাঁকনির ওপর ভেজা ধনেগুলো বিছিয়ে দিতে হবে। এরপর ছাঁকনির ওপর একটি ভেজা সাদা কাপড় নিকরে নিয়ে ঢেকে দিতে হবে।

পাত্র সমেত ধনে এমন জায়গায় রাখতে হবে যেখানে সূর্যের আলো সামান্য এসে পৌঁছায়। তীব্র আলোতে রাখা উচিত নয়। কাপড় শুকিয়ে গেলেই মাঝে মাঝে জল স্প্রে করে তা ভিজিয়ে দিতে হবে। এইভাবে পাঁচ দিন পর কাপড় সরালেই দেখা যাবে ছোট ছোট চারাগাছ বেরিয়েছে। দুদিন পর দেখা যাবে চারা আরো কিছুটা বড় হয়েছে। এরকম ২৮ দিন পর ধনেপাতা খাবার উপযোগী হয়ে উঠবে। এভাবে সঠিক নিয়ম মেনে বারোমাস ঘরেতেই ধনেপাতা চাষ করা যেতে পারে।