লেবু পাতা দিয়ে এই পদ্ধতিতে করুন লেবু গাছ, ফলন হবে প্রচুর

প্রধান উপাদান হিসাবে দৈনন্দিন জীবনে তেমনভাবে ব্যবহৃত না হলেও, নির্বাচনের ‘কিং মেকার’-এর মতো হেঁসেলে লেবুর (Lemon) বিশেষ গুরুত্ব রয়েছে। তবে, এর কার্যকারিতা শুধুমাত্র হেঁসেলেই (Kitchen) সীমাবদ্ধ নেই। রূপচর্চা ও শরীরের যত্ন নেওয়ার ব্যাপারেও বিশেষ ভূমিকা পালন করে। কিন্তু, যেভাবে দৈনন্দিন জীবনে ব্যবহৃত জিনিসপত্রের দাম ওঠা-নামা করতে থাকে, বাজারে গিয়েও বহু মানুষের ক্ষেত্রে লেবুর গুন জানা থাকলেও, খাওয়া বাদ দিয়ে অন্যান্য ব্যবহারের জন্য আর কেনা হয়ে ওঠে না। কখনও কিনলেও সেটা পরিমিতভাবে কিনতে হয়। তবে, এই অবস্থায় বিকল্প পথ রয়েছে।

আপনি বাড়িতেই লেবু পাতা (Lemon Leaves) থেকে লেবু গাছ (Lemon Tree) তৈরি করতে পারেন। কীভাবে? নীচে বর্ণিত প্রত্যেকটা ধাপ এক এক করে অনুসরণ করে বাড়িতেই লেবু পাতা থেকে লেবু গাছ পেয়ে যান।

লেবু পাতা থেকে লেবু গাছ তৈরি করার জন্য প্রথমে কয়েকটি পরিণত লেবু পাতা জোগাড় করুন। লেবু পাতাগুলো নিয়ে প্রথমে পরিষ্কার করে নিন। এরপরে একটি কাঁচের গ্লাস (Glass) নিয়ে গ্লাসটির দুই তৃতীয়াংশ জলে ভরে দিন।

পরিষ্কার লেবুর পাতাগুলোকে নিয়ে জল ভর্তি গ্লাসে এমনভাবে রাখুন, যেন শুধুমাত্র পাতাগুলোর বোঁটাযুক্ত (বৃন্ত) অংশ জলে নিমজ্জিত থাকে। এইভাবে একটানা ৩০ দিন ছায়াযুক্ত স্থানে রেখে দিন। ৩০ দিন পরেই লেবুপাতাগুলো লক্ষ্য করলে দেখা যাবে, লেবুর পাতাগুলো থেকে একাধিক ছোট ছোট মূল বেরিয়েছে। পাতাগুলোকে আবার গ্লাসে রেখে দিন ৪৫ দিন পর্যন্ত। পাতাগুলোকে গ্লাস থেকে বের করলে দেখতে পাবেন, পাতাগুলোর মূলগুলো (Root) আরও বৃদ্ধি পেয়েছে।

এরপরে দুটি ছিদ্রযুক্ত একটি পাত্র (Container with Holes) নিন। সেই পাত্রে ‘টাইলস’ (Tiles)-এর দুটি টুকরো রাখুন। ওই টুকরো গুলো দিয়ে পাত্রের ছিদ্রগুলো ঢেকে ফেলুন। এবার, চারাগাছ (Seedlings) পাওয়ার জন্য পাত্রটির ওপরের কিছুটা অংশ বাদ দিয়ে পাত্রের বেশিরভাগটাই মাটির (Soil) পরিবর্তে ব্যবহৃত চা পাতায় (Used Tea Leaves) ভরে দিন।

এই পাত্রটিতে থাকা চা পাতার ওপরে মূলযুক্ত পাতাগুলোকে রেখে আরও ব্যবহৃত চা পাতা নিয়ে পাতাগুলোর মূলগুলোকে ঢেকে দিন এবং সেই পাত্রে বেশ ভালো করে জল দিন। এইভাবে সপ্তাহে একবার করে লেবু গাছের পাত্রটিতে জল দিতে থাকুন। উচ্চ তাপমাত্রাযুক্ত পরিবেশে সপ্তাহে দুবার জল দিন এবং ছায়াযুক্ত স্থানে রেখে দিন।