সন্তান জন্ম দেওয়ার ২ ঘণ্টা পর পরীক্ষার হলে ছাত্রী

কুষ্টিয়ায় সন্তান জন্ম দেওয়ার দুই ঘণ্টা পর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে মেঘলা খাতুন (১৬) নামের এক শিক্ষার্থী।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) শহরের পূর্ব মিলপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

মেঘলা কুষ্টিয়া শহরের আলাউদ্দিন আহামেদ ক্যাডেট স্কুল থেকে পরীক্ষায় অংশগ্রহণ করছেন। তবে তার বাল্যবিয়ে হয় ২০২১ সালের ১৫ মার্চ।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায়, এসএসসি পরীক্ষা শুরু হলে গর্ভের সন্তান নিয়েই শহরের চর মিলপাড়া এলাকায় বাবা-মায়ের বাড়িতে থেকে মেঘলা খাতুন পরীক্ষায় অংশ নেয়। আজ ছিল ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা। তবে ভোরে তার প্রসব ব্যথা শুরু হয়। এ অবস্থায় সকাল ৭টার দিকে পরিবারের সদস্যরা শহরের পূর্ব মিলপাড়ায় অবস্থিত নগর মাতৃসদন হাসপাতালে নিয়ে প্রসূতি ওয়ার্ডে ভর্তি করে। পরে সকাল সাড়ে ৮টার দিকে স্বাভাবিকভাবে মেঘলা খাতুন এক ছেলের জন্ম দেয়।

এদিকে সন্তান জন্মের পর মেঘলা শারীরিকভাবে সুস্থ বোধ করলে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছা পোষণ করে। এ সময় মেঘলার অদম্য মনোবল দেখে হাসপাতাল কর্তৃপক্ষ অ্যাম্বুলেন্স দিয়ে তাকে পরীক্ষার হলে নামিয়ে দিয়ে আসেন।

মেঘলা খাতুন বলে, আমি শারীরিকভাবে সুস্থ থাকলেও হাসপাতালের চিকিৎসকসহ স্টাফরা মানসিকভাবে সাহস জুগিয়েছেন। নরমাল ডেলিভারির মাধ্যমে আমি সন্তান প্রসব করেছি। হাসপাতালের সেবার মান খুব ভালো।

এ বিষয়ে হাসপাতালের ডা. সুমাইয়া শারমিন বন্যা বলেন, আজ সকালে সন্তান জন্ম দেওয়ার পর মেঘলাকে শারীরিকভাবে পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি সে সুস্থ। পরে তার ইচ্ছা অনুযায়ী আমাদের অ্যাম্বুলেন্স দিয়ে পরীক্ষার হলে পাঠানোর ব্যবস্থা করা হয়।