সমুদ্রে দেখা মিলল বিরল প্রজাতির অদ্ভুত মাছ

পৃথিবী জুড়ে ৩ ভাগ জল আর ১ ভাগ স্থল তা সকলেরই জানা। এই ৭১ % এর মধ্যেই বেশিরভাগ জল রয়েছে সমুদ্রকে ঘিরে। এই সমুদ্রের গভীরে কত যে বিচিত্র ও অদ্ভুত জীবের বসবাস তা অনেকেরই অজানা। বিজ্ঞানীরা প্রতিনিয়ত কিছু না কিছু নতুন বিষয় আবিষ্কার করে যাচ্ছেন।

উন্নত বিজ্ঞানের ধারায় হাই-টেক যন্ত্রপাতির সাহার্যে এখন সমুদ্রের গভীরে থাকা প্রাণীদের সন্ধান পাচ্ছেন বিজ্ঞানীরা। পৃথিবীর বুকে এমন অনেক প্রাণী আছে যা দেখলে আপনি অবাক হবেন। সম্প্রতি এমনিই এক প্রাণীর সন্ধান পেলেন একজন বিজ্ঞানী। প্রাণীটিকে শুধু যে দেখতে অদ্ভুত তাই নয়, এটি বিরল প্রজাতিরও বটে। সচরাচর এ ধরনের প্রাণীর দেখা মেলে না। আজকের প্রতিবেদনে এই অদ্ভুত প্রাণীটিকে নিয়েই জানাবো। চলুন প্রতিবেদন থেকে প্রাণীটি সম্পর্কে জেনে নিন।

সমুদ্রে বিচরণকারী এক ধরনের অদ্ভুত মাছের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এই ধরনের মাছের শারীরিক গঠন স্বাভাবিক হলেও, সামনের অংশ অর্থাৎ মাথা কিছুটা অস্বাভাবিক। আসলে মাছটির মাথা সম্পূর্ণ রূপের স্বচ্ছ। এই ধরনের প্রাণী আগে কখনো দেখা যায়নি, যা এই প্রথম বিজ্ঞানীদের চোখে ধরা পড়লো। সমুদ্র সমুদ্রে এমন বেশ কিছু প্রাণী রয়েছে যাদের সমগ্র শরীর জেলিফিসের ন্যায় স্বচ্ছ। তবে স্বচ্ছ মাথাওয়ালা মাছের সন্ধান এর আগে মেলেনি।

সম্প্রতি এ ধরণের সামুদ্রিক মাছটির একটি ভিডিও ও কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছে মন্টেরি বে অ্যাকোয়ারিয়াম রিসার্চ ইনস্টিটিউট। ভিডিওটি চিত্রায়িত করেছেন ওই প্রতিষ্ঠানের বিজ্ঞানী রবিনসন। এই ইনস্টিটিউটের বিজ্ঞানীরা মাছটিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া মন্টারি বেতে বিচরণ করতে দেখেছেন এবং তখনই ভিডিওটি চিত্রায়িত করেন ওই বিজ্ঞানী।

বিশেষজ্ঞরা জানিয়েছেন এই ধরনের মাছগুলি সাধারণত ৬০০ থেকে ৮০০ মিটার গভীর সমুদ্রে বসবাস করে। এই স্থানে বসবাসকারী প্রাণীদের এক ধরনের বায়োলুমিনিসেন্স থাকে, যা শিকারিদের হাত থেকে পানি গুলিকে রক্ষা করতে সাহায্য করে। বিজ্ঞানী রবিনসন তাঁর ৩০ বছরের ক্যারিয়ারে মাত্র 8 বার এই ধরণের মাছ দেখেছেন। ভিডিও ও ছবি প্রকাশ্যে আসার পর অনেকেই অবাক হয়েছেন। সোশ্যাল মিডিয়ায় এটি দারুণভাবে ভাইরাল হচ্ছে। কম-বেশি অনেকেই তাদের প্রতিক্রিয়া জানাচ্ছেন। এক নেটিজেন মন্তব্য করে লিখেছেন, ‘অন্য গ্রহের প্রাণী’। অন্য আরেক নেটিজেন লিখেছেন, ‘দানবীয় মাছ’