৪২৮ কোটি টাকা পাবেন টুইটার থেকে চাকরি হারানো পরাগ আগারওয়াল!

৪৪ বিলিয়ন ডলারে টুইটার কিনে নিয়েছেন টেসলার প্রধান ইলন মাস্ক। সোশ্যাল মিডিয়ার এ প্লাটফর্মটির দায়িত্ব নেওয়ার পরই সরিয়ে দেওয়া হয়েছে এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পরাগ আগারওয়ালকে।

তবে পরাগ আগারওয়াল চাকরিচুত্য হলেও প্রতিষ্ঠানটি থেকে প্রায় ৪২৮ কোটি টাকা পাবেন। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল বৃহস্পতিবার টুইটারের মালিকানা গ্রহণ করেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। মালিকানা গ্রহণের পরই তিনি টুইটারের সিইও পরাগসহ প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় কয়েকজন কর্মকর্তাকে চাকরিচ্যুত করেন। পরাগ ছাড়াও চাকরিচ্যুত হয়েছেন টুইটারের প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল, আইন ও নীতিমালাবিষয়ক প্রধান বিজয়া গাড্ডে।

টুইটার কেনার আগে থেকেই গুঞ্জন উঠেছিল যে মালিকানা বদল হলে পরাগ বরখাস্ত হবেন। পরাগ চাকরি হারালে টুইটার থেকে কতটা অর্থ পাবেন, তার একটা হিসাব তখন দিয়েছিল গবেষণা প্রতিষ্ঠান ইকুইলার।

গবেষণা প্রতিষ্ঠানটি বরাদ দিয়ে সিএনবিসি নিউজ জানায়, টুইটারের মালিকানা পরিবর্তনের ১২ মাসের মধ্যে যদি পরাগকে চাকরিচ্যুত করা হয়, তাহলে তিনি কোম্পানিটি থেকে আনুমানিক ৪ কোটি ২০ লাখ (৪২ মিলিয়ন) ডলার অর্থ পাবেন। বাংলাদেশি মুদ্রায় তা প্রায় ৪২৮ কোটি টাকার বেশি।

২০২১ সালের নভেম্বরে টুইটারের প্রথম ভারতীয় বংশোদ্ভূত সিইও হিসেবে নিয়োগ পেয়েছিলেন পরাগ। তিনি কোম্পানিটিতে প্রথম যোগ দিয়েছিলেন ২০১১ সালে। এরপর তিনি ২০১৭ সালে কোম্পানির প্রধান প্রযুক্তি কর্মকর্তা হয়েছিলেন।