৫ বছর পর শীর্ষস্থান হারালেন সাকিব

জাতীয় দলের হয়ে গেল ওয়ানডে বিশ্বকাপে ব্যাট-বল হাতে আলো ছড়াতে পারেননি সাকিব আল হাসান। সেটার প্রভাব পড়লো আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়েও। প্রায় ৫ বছর পর আইসিসির ওয়ানডে অলরাউন্ডারদের সিংহাসন হারালেন সাকিব। তাকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী।

গত বিশ্বকাপের পর থেকেই জাতীয় দলের হয়ে খেলা হয়নি সাকিবের। বিপরীতে কদিন আগেই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ব্যাট বল হাতে দারুণ করেছেন নবী। দ্বিতীয় ম্যাচে ১ উইকেট নেয়ার পাশাপাশি খেলেছেন ১৩৬ রানের ইনিংস। আর তাতেই সাকিবকে টপকে গেছেন এই আফগান তারকা।

বর্তমান র‍্যাংকিংয়ে নবী ৩১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন। তার থেকে ৪ পয়েন্ট পিছিয়ে সাকিব ৩১০ পয়েন্ট নিয়ে আছেন দুই নম্বরে। তালিকায় তিন নম্বরে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। তার নামের পাশে রয়েছে ২৮৮ রেটিং পয়েন্ট।

সাকিবকে হটিয়ে অবশ্য একটি রেকর্ড গড়েছেন নবী। সবচেয়ে বেশি বয়সী (৩৯ বছর ১ মাস) অলরাউন্ডার হিসেবে চূড়ায় বসেছেন তিনি। এর ৩৮ বছর আট মাস বয়সে শীর্ষে উঠেছিলেন শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান, ২০১৫ সালের জুনে।

এই র‍্যাংকিংয়ে সাম্প্রতিক সময়ে সাকিবের আর শীর্ষে ওঠা হচ্ছে না সেটা ধরেই নেওয়া যায়। কেননা কদিন পরেই পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা। এই সিরিজ থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন সাকিব। ফলে সহসাই শীর্ষস্থানে ফেরা হচ্ছে না বাংলাদেশের সেরা তারকার।

উল্লেখ্য, এই ফরম্যাটে রশিদ খানকে সরিয়ে ২০১৯ সালের ৭ মে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে বসেছিলেন সাকিব। এরপর পেরিয়ে গেছে দিনের হিসাবে ১৭৩৯ এবং বছরের হিসাবে প্রায় পাঁচ বছর। সবচেয়ে বেশি সময় ধরে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে ছিলেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার।