ভারতে ইলিশ রফতানি হলো প্রতি কেজি যত টাকা মূল্যে

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে অন্যান্য বছরের মতো এবারও ভারতে ইলিশ রফতানি শুরু করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে প্রথম চালানে ১২ টন ইলিশ যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে রফতানি হয়েছে। প্রতি কেজি ইলিশ ১০ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ১১৮০ টাকা মূল্যে রফতানি হচ্ছে। দেশের ৪৯টি প্রতিষ্ঠান আট শর্তে ইলিশ রফতানির অনুমোদন পেয়েছে। ১২ অক্টোবরের আগেই সংশ্লিষ্টদের ইলিশ রপ্তানি শেষ করতে হবে।

কাস্টমস সূত্রে জানা গেছে, ইলিশের প্রথম চালানের রফতানিকারক সাজ্জাদ এন্টারপ্রাইজ এবং বন্দর থেকে ইলিশ ছাড়করণে সিঅ্যান্ডএফ এজেন্ট ছিল বাংলাদেশ লজিস্টিক। কলকাতার ভারতীয় মাছ আমদানিকারকদের সংগঠন ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন (এফআইএ) পক্ষ থেকে গত ৯ সেপ্টেম্বর পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনের কাছে দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ইলিশ রফতানির অনুমোদনের বিষয়টি বিবেচনার অনুরোধ জানানো হয়। বিশেষ বিবেচনায় সরকার প্রথমে ৩ হাজার টন ইলিশ রফতানির অনুমতি দেয়। পরে তা কমিয়ে ২ হাজার ৪২০ টন নির্ধারণ করা হয়।

বেনাপোল স্থল বন্দরের ফিশারিজ কোয়ারেন্টাইন অফিসার মো. মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতীয় ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় ৪৯টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৪২০ টন ইলিশ মাছ রফতানির অনুমতি দিয়েছে। সেই পরিপ্রেক্ষিতে আজ বেনাপোল স্থল বন্দরের মাধ্যমে ১২ টন ইলিশ ভারতের রফতানি করার জন্য আমরা অনুমতি দিয়েছি।

অনুমোদন পাওয়া ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে ২ হাজার ৪০০ টন, আর একটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রফতানি করবে।