তাহলে কি ভারতে ট্যুরিস্ট ভিসা বন্ধ হয়ে গেল? যা জানা গেল

বাংলাদেশ থেকেই সবচেয়ে বেশি পর্যটক পায় ভারত। অথচ আড়াই মাস ধরে বাংলাদেশি নাগরিকদের ট্যুরিস্ট ভিসা দেওয়া বন্ধ রেখেছে দেশটি। সম্প্রতি বাংলাদেশিদের ভ্রমণ ভিসা দেওয়ার বিষয়ে আবারও দুঃসংবাদ দিয়েছে ভারত। শিগগিরই বাংলাদেশি পর্যটকদের ভিসা দেওয়ার সম্ভাবনাও নেই বলে জানিয়েছে তারা। তবে সীমিত সংখ্যায় মেডিক্যাল বা ইমার্জেন্সি ভিসা ইস্যু করা জারি থাকবে।

বৃহস্পতিবার ভারত সরকার জানিয়েছে, যতক্ষণ না বাংলাদেশে ‘আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি ঘটছে’ এবং ‘অনুকূল পরিবেশ ফিরে না আসছে’, ততক্ষণ সে দেশে তাদের ভিসা কার্যক্রম কোনোমতেই স্বাভাবিক হবে না।

ভিসা দেওয়ার প্রক্রিয়া কবে নাগাদ স্বাভাবিক হবে- এই প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, আমরা তো সীমিত আকারে ভিসা দিচ্ছি। চিকিৎসা বা জরুরি কোনো কারণে কারো ভারত আসা দরকার হলে লিমিটেড সংখ্যায় সেই ভিসা দেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির যদি উন্নতি হয় এবং আমাদের স্বাভাবিক কাজকর্মের উপযুক্ত পরিবেশ যদি ফিরে আসে, তখনই আবারও আমরা আগের মতো ভিসা দিতে পারবো। ভারত যতক্ষণ না মনে করছে বাংলাদেশের পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক ও নিরাপদ, ততক্ষণ ভিসা কার্যক্রম স্বাভাবিক হওয়ার কোনো প্রশ্নই ওঠে না!

রণধীর জয়সওয়াল বলেন, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে বলবো- ধর্মীয় সংখ্যালঘুদের সুরক্ষা দিতে আপনারা যেসব আশ্বাস দিয়েছেন, সেগুলো বাস্তবায়ন করুন। তারা যেন নিরাপদ বোধ করেন, সেই ব্যবস্থা নিন।