৬৬ লাখ টাকার চাকরি ছেড়ে শুরু করেন এই কাজ, এখন কোটি টাকা আয় করছেন এই মহিলা

৬৬ লাখ টাকার ইঞ্জিনিয়ারের চাকরি ছেড়ে বিভিন্ন কাজ করে প্রায় ৮ কোটি টাকা উপার্জন করেন। মহিলাটি প্রথমে একটি ব্লগ লিখতে শুরু করেছিলেন।

তারপরে তিনি পডকাস্ট বিজ্ঞাপন, অ্যাফিলিয়েট মার্কেটিং, ডিজিটাল কোর্স ডাউনলোড এবং ব্র্যান্ড অংশীদারিত্বে যুক্ত হন। ওই নারী অন্যদেরও টাকা রোজগারের উপায় বলেছেন। তিনি চাকরিতে সন্তুষ্ট ছিলেন না। তাই তিনি চাকরি ছেড়ে দেন এবং ডেলিশ ডি’লাইটস নামে একটি ফুড ব্লগ শুরু করেন।

তাঁর নাম জেনিন টোরেস। একটি সিএনবিসি নিবন্ধে টোরেস বলেন যে, ব্লগে কাজ করার সময় তিনি দ্বিতীয় পূর্ণকালীন চাকরিও পেয়েছিলেন, তবে কাজের পাশাপাশি তিনি প্রতিদিন একটি ব্লগ লিখতেন। ধীরে ধীরে ডেলিশ ডি’লাইটস উন্নতির পথে অগ্রসর হতে থাকে এবং ৩ বছরের মধ্যে মাসে প্রায় ১৫ হাজার পাঠক ব্লগে আসতে শুরু করেন। এরপরে ব্যক্তিগত অর্থের প্রতি তাঁর আগ্রহ বাড়তে থাকে।

২০১৯ সালে তিনি একটি অর্থ পডকাস্ট ইয়ো কুয়েরি ডিনেরো শুরু করেছিলেন। এতে তিনি তাঁর অভিজ্ঞতা শেয়ার করতেন এবং অন্যদের বলতেন কীভাবে অর্থোপার্জন করা যায়। জেনিন টোরেসের বয়স বর্তমানে ৩৭ বছর।

তিনি আয়ের ১০টি উৎস সম্পর্কে বলেছেন, যার মধ্যে রয়েছে ব্লগ, পডকাস্ট বিজ্ঞাপন, অ্যাফিলিয়েট মার্কেটিং, ডিজিটাল কোর্স ডাউনলোড এবং ব্র্যান্ড পার্টনারশিপ। সব মিলিয়ে তিনি গড়ে প্রায় ২৯ লাখ টাকা মাসে আয় করেন, যার মধ্যে ৮ লাখ টাকা তাঁর নিষ্ক্রিয় আয়।

তিনি বলেন যে, একজন উদ্যোক্তা হিসেবে জীবন শুরু করার পরে এই বছরের আগস্টে তাঁর মোট উপার্জন ৮ কোটি টাকার বেশি। তিনি বলেন, তিনি ব্লগ লিখে আনন্দ অনুভব করতেন, তাই তিনি ব্লগ লিখতেন। এর জন্যে ধীরে ধীরে তিনি টাকা পেতে থাকেন। তিনি প্রথমে ব্র্যান্ড পার্টনারশিপের জন্য প্রায় ১০ হাজার টাকা নিতেন, কিন্তু বর্তমানে তিনি ৮ লক্ষ টাকা নেন। তিনি বলেন, ব্লগ দিয়ে কাজ করা শুরু করলেও তিনি এর পাশাপাশি আরো কাজ করেন, যার ফলে তাঁর আয় বাড়তে থাকে।