আপন ভুবনে ফিরলেন বর্ষা চৌধুরী

সংগীতশিল্পী বর্ষা চৌধুরী এক সময় নিয়মিত গান করলেও, এখন আর তাকে সুরের ভুবনে খুব একটা দেখা যায় না। তবে সোশ্যাল মিডিয়ায় তাকে ইনফ্লুয়েন্সার হিসেবে পাওয়া যায়। দেশের নামি-দামি বিভিন্ন ব্র্যান্ডের হয়ে কাজ করছেন। মেকআপ আর্টিস্ট হিসেবেও প্রতিষ্ঠিত তিনি। এবার আপন ভুবনে ফিরলেন এই শিল্পী।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ছিল তার জন্মদিন। বিশেষ এই দিনে রাজধানীর একটি রেস্তোরাঁয় তারকা, আত্মীয়-স্বজনদের নিয়ে জন্মদিনের কেক কাটেন। এ সময় নতুন গান প্রকাশ্যে আনেন। ‘মন বলে তুমি আসবে’ শিরোনামের গানটিতে দ্বৈতভাবে কণ্ঠ দিয়েছেন শাহরিয়ার রাফাত-বর্ষা চৌধুরী। অনুরুপ আইচের লেখা গানটির সুর ও মিউজিক করেছেন শাহরিয়ার রাফাত।

রাজধানীর অদূরে তিনশ ফিট পূর্বাচলের মনোরম পরিবেশে গানটির ভিডিওর দৃশ্যধারণ করা হয়। গৌতম সাহার পরিচালনায় কোরিওগ্রাফার হিসেবে ছিলেন রহিম।

বর্ষা বলেন, ‘দীর্ঘদিন পর গানে ফিরলাম। এখন থেকে নিয়মিত গান করব। পরিকল্পনা আছে মাসে অন্তত একটি গান শ্রোতাদের উপহার দেওয়ার।’

ব্র্যান্ড প্রমোটর হিসেবেও বেশ সফল বর্ষা। এ প্রসঙ্গে তিনি বলেন, প্রতিদিন লাইভ শিডিউল থাকে। দেশের বিভিন্ন ব্র্যান্ড প্রমোটের লাইভ শিডিউল থাকে, সেগুলো করছি। বড় ব্র্যান্ড থেকে শুরু করে ছোট উদ্যোক্তাদেরও কাজ করছি। সবার সঙ্গেই কাজ হচ্ছে। এসব নিয়ে আপাতত বেশ ব্যস্ত সময় পার করছি। এছাড়া ফটোশুট করছি, ভিডিও কনটেন্ট তৈরি করছি। ইনফ্লুয়েন্সার হিসেবে কাজ করছি।’

বর্ষা চৌধুরী ইন্টারন্যাশনাল সার্টিফায়েড মেকআপ আর্টিস্ট। মেকআপের ভিডিও দিয়েই ডিজিটাল প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেন এই সংগীতশিল্পী।

এ প্রসঙ্গে বর্ষা বলেন, ‘কোভিডের মধ্যে ঘরে বসা ছিলাম। যেহেতু আমি মেকআপ জানি, তাই ওই সময়ে ঘরে বসে মেকআপ লাইভ করি। চারটা লাইভ করার পর একটা লাইভ ভাইরাল হয়ে যায়। ভাইরাল হওয়ার পর বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ডাক আসে তাদের ব্র্যান্ডের লাইভ করার জন্য। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি।’

২০১৮ সালে সর্বশেষ জাতির পিতাকে নিয়ে ‘মহান নেতা’ শিরোনামের গানে দেখা যায় বর্ষাকে। ২০০৯ সালে মিক্সড অ্যালবাম ‘স্বপ্নযাত্রা’ দিয়ে অডিও বাজারে আসেন বর্ষা। এরপর একের পর এক কাজ করে গেছেন মিক্সড অ্যালবামে। ২০১১ সালে মিক্সড অ্যালবাম ‘রং-পেন্সিল’ প্রকাশের পর পরিচিত হয়ে উঠতে থাকেন বর্ষা। একই বছর ‘বর্ষা মিক্স’ অ্যালবামের ‘ফল ইন লাভ’ গানটি দারুণ জনপ্রিয়তা পায়। এরপর সংগীতার ব্যানারে বাজারে আসে বর্ষার দ্বিতীয় অ্যালবাম ‘ডুয়েট বর্ষা’।