আজই শুরু করুন এই ব্যবসা, ঘরে বসে প্রতি মাসে উপার্জন করবেন লক্ষ লক্ষ টাকা

অনেকেই এমন আছেন যারা বাঁধা ধরা চাকরি একদমই পছন্দ করেন না। নিজের ইচ্ছেমত ব্যবসা করতেই বেশি পছন্দ করেন। সেক্ষেত্র এমন অনেক ব্যবসা আছে, যা ঘরে বসে অল্প বিনিয়োগেই করা যায়। যাতে বেশি অর্থ বিনিয়োগ না করেই, প্রচুর মুনাফা অর্জন করা যায়। আজকে সেরকমই একটি ব্যবসা নিয়ে আলোচনা করা হবে।

আপনি চাইলে অল্প পুঁজি দিয়ে পোল্ট্রি ফার্ম-র ব্যবসা করতে পারেন। প্রথমে ছোট আকারে অর্থাৎ ১৫০০ টি মুরগির ছানা দিয়েই মাত্র ৫ থেকে ৯ লক্ষ টাকা দিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন। তারপরই দেখবেন এই ফার্ম থেকেই প্রতি মাসে আপনি ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা অবধি উপার্জন করতে পারছেন।

শুধুমাত্র পোলট্রি ফার্মই নয়, আপনি চাইলে অল্প পুঁজি দিয়ে ছাগলের ব্যবসাও করতে পারেন। এই ব্যবসা দেশের অর্থনীতি এবং পুষ্টিতে অনেক সাহায্য করে। এই ব্যবসার জন্য আপনি আবার সরকারের থেকে ৩৫ শতাংশ ভর্তুকিও পেয়ে যাবেন। তবে এক্ষেত্রে হরিয়ানার সরকার আপনাকে দেবে ৯০ শতাংশ ভর্তুকি।

ব্যবসার ক্ষেত্রে আরও একটি লাভজনক ব্যবসা হল মাছ চাষ। বছরে মাত্র ২৫ হাজার টাকা খরচা করে আপনি গড়ে ১.৭৫ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে, কৃষকরা সবজি চাষ ছেড়ে মাছ চাষ শুরু করেছেন।

নিজের ব্যবসা করতে চাইলে মাখনা চাষও অনেক লাভদায়ক ব্যবসা। গ্রাম থেকে শহর, সর্বত্রই এই পণ্যের চাহিদা থাকার কারণে চাষিরা বেশ লাভের মুখ দেখতে পান। জানিয়ে রাখি, এক এক মরশুমে এই ব্যবসার থেকে প্রায় ১ থেকে দেড় লক্ষ টাকা উপার্জন করা যায়।

প্রায় প্রতিদিনই প্রতিটি বাড়িতে দুধের প্রয়োজন হয়। ঘরে দুধ থাকলে, তা দিয়ে নানারকম খাবারও তৈরি করা যায়। আপনি যদি মাত্র ৫ লক্ষ টাকা দিয়ে এই ব্যবসা শুরু করেন, তাহলে প্রতি মাসে ৭০ হাজার টাকা করে উপার্জন করতে পারবেন।