ইধিকা পাল ও ‘প্রিয়তমা’ নিয়ে যা বললেন বুবলী

এবারের ঈদে মুক্তি পাওয়া ঢাকাই সিনেমার অভিনেতা শাকিব খান ও ওপার বাংলার নায়িকা ইধিকা পাল অভিনীত সিনেমা ‘প্রিয়তমা’ দেশ- বিদেশে বেশ সাড়া ফেলেছে। ইধিকা পাল সিনেমায় ‘ইতি’ চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছে দর্শক মহলে। ‘প্রিয়তমা’র ইতি চরিত্র ভালো সাড়া ফেললেও দর্শকরা অনেকে হয়তো জানেন না, এই সিনেমায় শাকিবের বিপরীতে ‘ইতি’ চরিত্রে অভিনয়ের কথা ছিল চিত্রনায়িকা শবনম বুবলীর।

শবনম বুবলী এতে নাকি চুক্তিবদ্ধও হয়েছিলেন। যা বিভিন্ন সময় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছেন তিনি। সিনেমাটি শাকিব খানের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস থেকে ২০১৮ সালে নির্মাণের কথা ছিল। কিন্তু অজানা কারণে সেটি আর হয়ে উঠেনি। এদিকে এরও প্রায় সাত বছর পর চলতি বছর ঈদুল আজহার আগে ‘প্রিয়তমা’ নির্মাণ শুরু হয়। কিন্তু মাঝের ছয়-সাত বছরে নায়কের সঙ্গে বুবলীর বিয়ে-সন্তানসহ পারিবারিক জটিলতায় বাদ পড়ে যান বুবলী। তার পরিবর্তে যুক্ত হয় কলকাতার অভিনেত্রী ইধিকা পাল।

সম্প্রতি এ ব্যাপারে একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন বুবলী। তিনি বলেন, এই সিনেমার গল্প নিয়ে পরিচালক হিমেল আশরাফের সঙ্গে প্রথম কথা হয় আমার। সিনেমার গল্প তার কাছেই প্রথম শুনি। আমার কাছে তখনই মনে হয়েছিল দারুণ কিছু হবে। কয়েক বছর পর সিনেমাটি নির্মাণ হলো। মুক্তির পর বেশ সাড়াও ফেলল। এতে আমি না থাকলেও সিনেমা তো হিট হয়েছে।

বুবলী বলেন, প্রিয়তমায় আমি কাজটি করতে পারিনি, চরিত্রটি অন্য কেউ করেছেন। শেষ পর্যন্ত সিনেমাটি তৈরি হয়েছে। প্রিয়তমা সিনেমা হলো, সিনেমা হয়ে বেঁচে থাকলো—এটাই বড় কথা।

প্রিয়তমা সিনেমা এখনো ঢাকা ও ঢাকার বাইরে সবমিলে ৪৭টি সিনেমা হলে চলছে। কিন্তু এখনো সিনেমাটি দেখার সুযোগ হয়নি বুবলীর। তবে এর গান ও কিছু দৃশ্যের ফুটেজ দেখেছেন তিনি। সেসব দেখে ইতি চরিত্রে ইধিকা পালের অভিনয় ভালো লেগেছে তার। এ ব্যাপারে বুবলী বলেন, চরিত্রটিতে ইধিকা পালকে মিষ্টি লেগেছে আমার কাছে। ইতির কিছু সংলাপ শুনেছি, যা আগেই পড়েছি, জানতাম। অনেক ভালো করেছেন তিনি।

বুবলী আরও বলেন, সিনেমায় ইধিকা পালের ইতি চরিত্র দেখার পর মনে হয়নি সে ওপার বাংলার মেয়ে। জেনেছি সিনেমাটি দেখার জন্য ঢাকায় এসেছিলেন তিনি। কখন আসলেন, চলে গেলেন কিছুই জানি না। যদি জানতাম তাহলে তাকে নিয়ে একসঙ্গে ‘প্রিয়তমা’ সিনেমা দেখতাম।