একমাত্র আল্লাহই প্রকৃত কষ্ট বোঝেন : প্রভা

জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা নানা কারণে আলোচিত। কাজের বাইরেও তার ব্যক্তি জীবন নিয়েও ভক্তদের মধ্যে রয়েছে তুমুল আগ্রহ। এই অভিনেত্রী মাঝখানে দীর্ঘদিন ছিলেন সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দূরে। ফেসবুক ও ইনস্টাগ্রাম নিষ্ক্রিয় করে রেখেছিলেন। বিরতি দিয়ে আবার ফিরেছেন তিনি।

নিজেকে মূল্যায়ন করো, দুর্বল ভাববে না, শক্তি দেখাও। মানুষ কেবল তোমাকে পরামর্শ দিতে পারে, কিন্তু তারা সমস্যার সমাধান করতে পারে না।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রভা লিখেছেন, ‘তোমার যন্ত্রণা তোমার জন্যই কষ্টদায়ক। কিন্তু এটি অন্যদের কাছে স্বাভাবিক সমস্যা হতে পারে। মানুষভেদে তাদের গল্পও ভিন্ন। সব গল্প এক নয়। সব মানুষের ব্যথা সহ্য করার স্তর এক হয় না। যেসব বিষয় তোমাকে আঘাত করছে, তা অন্যদের কাছে শিথিল বিষয়। একমাত্র আল্লাহই তোমার প্রকৃত কষ্ট বোঝেন। একমাত্র আল্লাহ জানেন তোমার প্রকৃত পীড়া। সুতরাং তোমার দুঃখ ও কষ্টদায়ক অনুভূতি অন্যদের সঙ্গে ভাগ করবে না; শুধু প্রার্থনার দোয়ারে আল্লাহর সঙ্গে ভাগ করো।’

প্রভা নিজেকে নিজে মূল্যায়ন করার পরামর্শ দিয়ে বলেন, ‘নিজেকে মূল্যায়ন করো, দুর্বল ভাববে না, শক্তি দেখাও। মানুষ কেবল তোমাকে পরামর্শ দিতে পারে, কিন্তু তারা সমস্যার সমাধান করতে পারে না। সব সমস্যার সমাধান একমাত্র আল্লাহ।’

প্রভার এই স্ট্যাটাসের লেখাগুলো সংগৃহীত হলেও তার নিজের উপলব্ধির সঙ্গে মিলে গেছে। ভক্তরাও তার পোস্টে নানারকম প্রতিক্রিয়া দেখিয়েছেন।

সাদিয়া জাহান প্রভা ২০০৫ সাল থেকে মডেলিংয়ের মাধ্যমে অভিনয় জগতে প্রবেশ করেন। এরপর থেকে নিয়মিত নাটকে কাজ করছেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে সহপাঠী রাজিব আহমেদের সঙ্গে প্রভা ভালোবাসার সম্পর্কে জড়িয়ে পড়েন এবং ২০১০ সালের ১৬ এপ্রিল তাদের বাগদান হয়। বাগদত্তা অবস্থায়ই প্রভা ২০১০ সালের ১৮ আগস্ট টিভি অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বকে বিয়ে করেন। রাজিব এতে ক্ষুব্ধ হয়ে প্রভার সঙ্গে তার একান্ত ব্যক্তিগত ভিডিও প্রকাশ করেন। এর ফলে প্রভার ব্যক্তিগত ও পেশাগত জীবন ক্ষতিগ্রস্ত হয় এবং এর রেশ ধরে ২১ ফেব্রুয়ারি ২০১১ সালে অপূর্বর সঙ্গে প্রভার বিবাহবিচ্ছেদ হয়।

প্রভা অভিনয় থেকে বিরতি নেন। ২০১১ সালের ১৯ ডিসেম্বর বহুজাতিক কোম্পানি গ্রামীণফোনের কর্মকর্তা মাহমুদ শান্তকে বিয়ে করেন। ২০১৪ সালে প্রভা ও মাহমুদের বিচ্ছেদ ঘটে।

প্রায় দুই বছর অভিনয় থেকে দূরে থাকার পর ২০১৩ সালের মার্চে রিজওয়ান খান রচিত ও কায়সার আহমেদ পরিচালিত খণ্ড নাটক ‘প্রণয়িনী’-তে অভিনয়ের মাধ্যমে আবার অভিনয়ে ফেরত আসেন। নানা ঝড়-ঝাপটা পেরিয়ে এখন নিয়মিত কাজ করছেন প্রভা।