এখন মনে হচ্ছে, জীবনে তেমন কিছুই করা হয়নি: শাওন

অভিনেত্রী, পরিচালক, গায়িকা ও স্থপতি মেহের আফরোজ শাওনের জন্মদিন ১২ অক্টোবর। ১৯৮১ সালের ১২ অক্টোবর তিনি জন্মগ্রহণ করেন।

মেহের আফরোজ শাওন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের দ্বিতীয় স্ত্রী। তার বাবা মোহাম্মাদ আলী ও মাতা তহুরা আলী।

শাওন ১৯৯৬ সালে হুমায়ূন আহমেদের ‘নক্ষত্রের রাত’ ধারাবাহিক নাটকে অভিনয়ের মধ্য দিয়ে অভিনয় জীবন শুরু করেন। ক্যারিয়ারে তিনি অনেক জনপ্রিয় নাটক ও চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার অভিনীত নাটক দর্শক মহলেও ব্যাপক জনপ্রিয়।

এছাড়াও তিনি একজন নির্মাতা ও গায়িকা। অভিনেত্রী, পরিচালক মেহের আফরোজ শাওন ভালো লিখতেও পারেন। বইও প্রকাশ হয়েছে তার। একজন নৃত্যশিল্পী হিসেবেও পরিচিতি অর্জন করেছেন তিনি।

তবে অভিনেত্রী শাওনের গায়িকা পরিচয়টি তার ভক্তদের কাছে খুব প্রিয়। হুমায়ূন আহমেদের অন্যতম প্রিয় শিল্পী ছিলেন তিনি। শাওনের গান মুগ্ধ হয়ে শুনতেন মিসির আলীর লেখক। শাওন উপহার দিয়েছেন বেশ কিছু শ্রোতাপ্রিয় গান। ২০১৬ সালে সেরা গায়িকা হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

জন্মদিন নিয়ে একটি সংবাদমাধ্যমকে শাওন বলেন, আমার কাছে জীবনের প্রতিটি দিনই গুরুত্বপূর্ণ। জন্মদিন নিয়ে বাড়তি কোন উচ্ছ্বাস কাজ করে না।

তবে জন্মদিনে আমার সন্তানদের মধ্যে যে উচ্ছ্বাস কাজ করে, তা আমাকে ভীষণ আনন্দ দেয়, আবেগাপ্লুত করে। এমনকি আমার পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব, ভক্তরাও জন্মদিনে আসেন, আমার কাছে এটাই অনেক বেশি ভালো লাগে। সন্ধ্যার পর মা’সহ ভাই বোনদের সঙ্গে সময় কাটাবো এটাও সাধারণ নিয়মের মতোই।

তিনি বলেন, ছোটবেলা অনেক স্বপ্ন দেখেছি, এটা করবো, ওটা করবো। কিন্তু বড় হয়ে মনে হচ্ছে, আসলে তেমন কিছুই এখনো করা হয়নি। সবাই দোয়া করবেন।