কাতার বিশ্বকাপে কোনো ম্যাচ না জেতা দলও পাবে ৯০ কোটি টাকা

আগামী নভেম্বরে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বসবে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপ। এবারের বিশ্বকাপ হবে মরুভূমিতে। অন্যান্য আসরের চেয়ে এবারের আসর ঘিরে প্রতিটা দলের মধ্যে রয়েছে বিরাট উৎসাহ। সেই উৎসাহকে আরও কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে চ্যাম্পিয়ন দলের প্রাইজমানির ঘোষণা।
সম্প্রতি ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ২০২২ বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে। গত ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের চেয়ে এবারের আসরের চ্যাম্পিয়ন দল ৪০ লাখ ডলার বেশি পাবে।

সেই সঙ্গে জানানো হয়েছে গ্রুপপর্বে বাদ পড়া ১৬টি দল ৯ মিলিয়ন ডলার করে। অর্থাৎ কোনো ম্যাচ না জিতলেও ৯০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় ৯০ কোটি টাকাও বেশি।

এর আগে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল পেয়েছিল ৩৮ মিলিয়ন ডলার। এবার কাতার বিশ্বকাপে যে দল শিরোপা জিতবে, তারা প্রাইজমানি হিসেবে পাবে ৪২ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪২৬ কোটি টাকারও বেশি।

তালিকা অনুযায়ী, কাতারে সব মিলিয়ে ৪৪০ মিলিয়ন ডলার প্রাইজমানির ব্যবস্থা থাকবে। রানার্সআপ দল পাবে ৩০ মিলিয়ন ডলার। তৃতীয় হলে মিলবে ২৭ মিলিয়ন ডলার আর চতুর্থ হলে ২৫ মিলিয়ন ডলার।

এ ছাড়া পঞ্চম থেকে অষ্টম হওয়া দল প্রত্যেকে ১৭ মিলিয়ন ডলার করে পাবে। নবম থেকে ১৬তম দলকে দেওয়া হবে ১৩ মিলিয়ন ডলার। গ্রপপর্ব থেকে বিদায় নেওয়া প্রত্যেক দল পাবে ৯ মিলিয়ন ডলার করে। অর্থাৎ কোনো ম্যাচ না জিতলেও ৯০ লাখ ডলার।