খোঁজ মিলল বিরল দুই মাথাওয়ালা সাপের

সাপ এমন একটি প্রাণী যা সকলকেই আকর্ষণ করে। সাপ দেখে মানুষ যেমন ভয় পাই আবার পুজোও করে থাকে। তবে, খারাপ লোককে মানুষ দুমুখো সাপ বলে ডেকে থাকে। কিন্তু দুমুখো সাপ কি সত্যিই হয়? সেই গল্পকথার দুমুখো সাপকেই দেখা গেল একটি সাম্প্রতিক ভাইরাল ভিডিওতে।

“Siegelreptiles” নামের একটি ইউটিউব চ্যানেল থেকে এই ভিডিও আপলোড করা হয়েছে। ইতিমধ্যেই প্রচুর মানুষ এটি দেখেছেন এবং বহু মানুষ লাইক কমেন্ট করেছেন। দুমাথা বিশিষ্ট এই সাপটির নাম ‘অ্যালবিনো হন্ডুরান মিল্কস্নেক’। সাপটি উজ্জ্বল কমলা রঙের এবং দেখে শান্ত বলেই মনে হয়। ভিডিওতে দেখা যায় সাপটি একটি জলের পাত্রের দিকে এগিয়ে যাচ্ছে এবং পাত্রে মুখ ডুবিয়ে জল খাচ্ছে।

লক্ষনীয়ভাবে সে দুই মুখ দিয়েই জল খাচ্ছে। অর্থাৎ তার দুটি মুখই কর্মক্ষম। এই সাপটির দাম ৫০,০০০ ডলার। বিভিন্ন পুরাণে আমরা সাপকে নানান ভূমিকায় দেখতে পাই। লোককথাতেও তাদের আশ্চর্য সব কাহিনী পাওয়া যায়। আসলে সাপ আর পাঁচটা প্রাণীর মতই। পরিবেশ এবং বাস্তুতন্ত্রকে বাঁচিয়ে রাখতে সাপ খুব গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

সাপের অসংখ্য প্রজাতি আছে। পৃথিবীতে সবচেয়ে ক্ষুদ্র আকৃতির সাপটি কেঁচোর মতো। আর সবচেয়ে বড় সাপ হল অ্যানাকোন্ডা। অধিকাংশ সাপই বিষধর নয়। দুঃখের বিষয় সাপ সম্পর্কে প্রচুর মনগড়া ভুল ধারণা চালু আছে। তবে ইন্টারনেট আসার পর সাপ সম্পর্কে প্রচুর ভিডিও এবং ছবি আমরা সহজেই দেখতে পাই। এইভাবেই সাপ সম্পর্কে সচেতনতা বাড়ছে এবং দীর্ঘদিন ধরে চলে আসা ভুল ধারণা বদলাচ্ছে।