গর্তে আটকে থাকা টেংরা মাছ ধরলো যুবক, তুমুল ভাইরাল ভিডিও

আমরা অনেকেই মাছ ধরতে খুব পছন্দ করি। বাঙ্গালীদের মধ্যে অনেকেপেশা আবার অনেকের নেশাও বটে। মানুষ জীবনধারণের জন্য ভিন্ন ধরনের পেশায় নিয়োজিত থাকে। গ্রামে মানুষের পেশার মধ্যে অন্যতম একটি পেশা হচ্ছে মাছ ধরা। আবার অনেকে শখের বসেও মাছ ধরে থাকে।প্রাচীন কাল থেকেই মানুষ খাদ্য ও আমিষের চাহিদা পূরণ করতে অন্যতম পরিপূরক হিসেবে মাছ শিকার করে খেয়ে আসছে। মাছ অতি সহজ লভ্য ও পুষ্টির এমন একটি ভান্ডার ।

যার দ্বারা একজন মানব শরীরের পুষ্টি চাহিদা পূরণ করা যায়। মাছের বিভিন্ন পুষ্টি উপাদান যা বেড়ে উঠতে অনেক সাহায্য করে। অনেকের কাছে মাছ শিকার করা একটি নেশার মতো। মাছ শিকার করা যেমন মজার তেমনি এর মাধ্যমে পারিবারিক পুষ্টি চাহিদা সহ রোজগার ও করা যায়। মাছ ধরা এক ধরনের প্রতিভা। সকলেই মাছ শিকার করতে পারে না। সময়ের ব্যবধানে ও উন্নত প্রযুক্তির মাধ্যমে মাছ শিকার সহজ হলেও। গ্রামীণ ও প্রাচীন পদ্ধতি গুলো মাছ শিকার করার কিছু সহজ মাধ্যম ।

গ্রাম্য পদ্ধতিতে মাছ শিকার করতে এক ধরনের ধৈর্যের পরীক্ষা হয়। অঞ্চলভেদে বিভিন্ন জায়গায় মাছ শিকার করার একক পদ্ধতি বিদ্যমান। সোশ্যাল মিডিয়ার কারণে আমরা বিভিন্ন অঞ্চলের বিভিন্ন মাছ ধরা ও তাদের ঐতিহ্য সহকারে মাছ ধরা দেখতে পারি। এই সোশ্যাল মিডিয়া আমাদের অন্যদের প্রাচীন পন্থা ও তাদের অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে। শুরুর দিক সোশ্যাল মিডিয়া শুধু মাত্র যোগাযোগের মাধ্যম হলেও । বর্তমানে নানান জনের নানান ভিডিও আপলোডের মাধ্যমে সহজেই আমরা জানতে পারি ।

তেমনি মাছ শিকার,রান্না ও বর্তমানের চলমান পরিস্থিতি নিয়ে আমরা এই সোশ্যাল মিডিয়ায় আলোচনা ,সমালোচনা দেখতে পাই। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি মাছ ধরার ভিডিও ভাইরাল হয় । যেখানে দুটি লোক বিভিন্ন উঁচু স্থানে জমে যাওয়া পানিতে দেশীয় মাছ ধরছে। এই মাছগুলো উপরে উঠে বন্যার পানির মাধ্যমে। বন্যার পানি যখন বৃদ্ধি পায় তখন বিভিন্ন উচ্চ স্থানেও পানি উঠে যায়। এই পানির সাথে বিভিন্ন মাছও উপরে উঠে যায়।

কিন্তু যখন বৃষ্টি থেমে যায় তখন বন্যার পানি ধীরে ধীরে নীচে নামতে থাকে। কিছু কিছু মাছ বন্যার পানির সাথে নীচে নেমে যায় আবার কিছু মাছ উপরে আটকে থাকে। যেগুলো নিচে নামার সুযোগ পায় না। এই ভিডিওটিতে দেখা যায় দুটি ছেলে মাছের সন্ধানে বের হয়। এবং হাঁটতে হাঁটতে একসময় তারা দেখতে পায় উঁচু জমিতে কিছু পানি আটকে আছে এবং ওই পানিতে কিছু দেশি মাগুর মাছ আটকে আছে।

এত কম পানি ছিল যে তারা কোনো সরঞ্জাম ছাড়াই তা হাত দিয়ে ধরতে সক্ষম হয়। এ ধরনের দেশীয় মাছ সচরাচর দেখা যায় না। তবে যারা গ্রামগঞ্জে বসবাস করে তারা এই দেশে আমার দিল মাঝেমধ্যে বিভিন্ন ডুবা কিংবা খাল-বিল থেকে ধরতে পারে। এ দেশীয় মাছ গুলো খুব স্বাদের হয়ে থাকে।বর্তমানে ইউটিউবে এ ধরনের মাছ ধরার ভিডিও সচরাচর ভাইরাল হয়ে থাকে। ঠিক তেমনি এই ভিডিওটিও অনেক ভাইরাল হয়েছে।