‘প্রথম বার স;ঙ্গ;মে মেয়েদের ব্যথা লাগার কথা নয়’

কান পাতলেই আক্ষেপ। যৌ;ন;তা নিয়ে এ অঞ্চলের নারীদের নানা রকম অতৃপ্তির কথা শোনা যায়। এ নিয়ে সমাজিক যোগাযোগ মাধ্যমেও মিম, রিলসের ছড়াছড়ি। যৌ;নতা নিয়ে যা প্রত্যাশা থাকে, বাস্তবে কি তার সঙ্গে কিছু মেলে? এ ধরনের বিষয় নিয়ে বানানো একটি রিল দেখে আর চুপ করে থাকতে পারলেন না ওপার বাংলার সঙ্গীতশিল্পী চিন্ময়ী শ্রীপদা। পাল্টা রিল বানিয়ে জানালেন, প;;র্ন দেখে যৌ;ন;তা শেখা যায় না।

বরাবরই নিজের মতামত অকপটে প্রকাশ করেন চিন্ময়ী। ইনস্টাগ্রামে নিজের বক্তব্য জানিয়ে ভিডিও পোস্ট করে যৌ;ন;তা বিষয়ে প্রচলিত কিছু ভুল ধারণা ভাঙতে চেয়েছেন চিন্ময়ী।

গায়িকার দাবি, ‘প্রথম বারের যৌ;নমি;লন নারীদের জন্য যন্ত্রণাদায়ক হওয়ার কথা নয়।’ লাখ লাখ মানুষ এরই মধ্যে চিন্ময়ীর সেই শিক্ষামূলক ভিডিও দেখেছেন। যৌ;নসুখ বিষয়ে তৈরি হওয়া রিল নিয়ে তার সাফ কথা, নারী;শ;রীর সম্পর্কে বিভ্রান্তি তৈরি করা এই সব রিল বিরক্তিকর এবং ভুলভাল।

তবে চিন্ময়ী জানান, এই সব ভুল ধারণার জন্য পুরু;ষদের সম্পূর্ণ দোষ দেওয়া যায় না। কারণ, অধিকাংশ ক্ষেত্রেই এই শিক্ষা আসে হয় প;;র্ন থেকে, অথবা বা অন্য পুরুষদের থেকে। যৌ;নস;ঙ্গ;ম বিষয়ে নিজেদেরই যাদের ভুল ধারণা রয়েছে, তারাই এ ধরনের বিভ্রান্তি ছড়ান বলে মত চিন্ময়ীর।

তিনি তার ভক্তদের অনুরোধ করেন, প;র্ন দেখে যৌ;ন;তা বিষয়ে কোনো ভুল সিদ্ধান্তে না পৌঁছতে। ভিডিওতে সতর্ক বার্তা দিয়ে বলেন, ‘যৌ;ন;তা বিষয়ে প;;র্ন বা প;র্নো;গ্রা;ফিক ছবি থেকে কোনো ধারণা তৈরি করবেন না। এতে বিপদ বাড়বে। অনেক সময়ে নিজেদের ক্ষতি করেই প;;র্ন বানান তারকারা। বাস্তব জীবনে এমন কোনো কিছুই করা উচিত নয়।’

চিন্ময়ী আশঙ্কার কথাও জানান। তার মতে, প;র্নে আসক্তি বর্তমান সময়ের এক গুরুত্বপূর্ণ সমস্যা। এ ব্যাপারে মনোবিজ্ঞানীদের হস্তক্ষেপ প্রয়োজন।