বুকে ভর দিয়ে চলার দিন শেষ, এবার সাপ চলবে চার পায়ে

বুকে ভর দিয়ে পিলপিল করে চলাফেরা করে থাকে সাপ। তবে সেই সাপকে এবার চার পায়ে হাটালেন এক ব্যক্তি। অ্যালেন প্যান নামে পেশায় প্রকৌশলী ওই ব্যক্তি সাপের জন্যে তৈরি করেছেন চার পা বিশিষ্ট এক রোবট।

এরপর একটি সাপকে সেই রোবটে ঢুকিয়ে তৈরি করেছেন এক ভিডিও। সম্প্রতি সেই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউবে প্রকাশ করেছেন তিনি। ক্যাপশনে লিখেছেন, সাপকে তাদের পা ফিরিয়ে দেওয়া।

ভিডিওতে দেখা যায়, একটি দীর্ঘ ফাপা পাইপের ভেতরে সাপটিকে লম্বা করে রাখা হয়েছে। আর পাইপের নিচে থাকা চার পা বিশিষ্ট রোবটটি এগিয়ে যাচ্ছে। ওই প্রকৌশলী জানিয়েছেন, সাপের জন্যে তার সবসময় খারাপ লাগে। এক সময় সাপের পা ছিল। তবে বিবর্তনের কারণে পা হারিয়ছে সাপ। এজন্যে সাপকে পা ফিরিয়ে দিয়েছেন তিনি।

তিনি জানান, পাইপসহ ওই রোবটটি ল্যাপটপ থেকে নিয়ন্ত্রণ করা যায়। এছাড়া সাপের নড়াচড়ারও ব্যবস্থা রাখা হয়েছে। ভিডিওতে দেখা যায়, নলের ভেতর থেকে সেটি বেরিয়ে আসার চেষ্টা করছে। তবে ভেতরের সেন্সর সেটিকে আবার পাইপের ভেতরে ফিরিয়ে আনছে।

এদিকে ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের পর থেকেই ভাইরাল হয়েছে। ইউটিউবে প্রায় দুই মিলিয়ন ভিউ ও ১ লাখ ১৮ হাজার জন সেটিকে পছন্দ করেছেন।

অ্যালেন প্যান বলেন, আমাদের পূর্বপুরুষরা ভেবেছিলেন ২০২২ সালের মধ্যে আমাদের উড়ন্ত গাড়ি থাকতে পারে। কিন্তু এখনও আমরা হেটে চলা সাপের মতোই আছি।