সঠিক মাপের অ;ন্ত;র্বাস না পরলে যেসব ক্ষতি হতে পারে

সঠিক পোশাক বেছে নেয়ার পাশাপাশি সঠিক মাপের ব্রা পরাও কিন্তু জরুরি। অনেক নারীই নিজের অ;ন্তর্বা;সের মাপ ঠিকঠাক বুঝতে পারেন না। ভুল অ;ন্তর্বা;স পরলে যেমন, লুকটিও খারাপ হয়ে যায়। একইভাবে আপনার শরীরের ক্ষতিও হতে পারে। কিন্তু আপনি সঠিক অ;ন্ত;র্বাস পরছেন নাকি ভুল অ;ন্তর্বাস পরছেন, তা বুঝবেন কীভাবে? কোন কোন দিকে খেয়াল রাখতে হবে?

আপনি সঠিক সাইজের অ;ন্তর্বাস পরছেন?
নারীরা কি সঠিক সাইজের অন্ত;র্বাস বেছে নেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে একাধিক সময়ে বিশ্বের নানা দেশে বিভিন্ন সমীক্ষা চালানো হয়েছে। কিন্তু বেশিরভাগ সমীক্ষাতেই দেখা গিয়েছে, অধিকাংশ নারীরাই সঠিক সাইজের অন্ত;র্বাস পরেন না। তারা ভুল মাপের অন্ত;র্বাস পরেই চলেছেন।

কখনো কখনো এরকমও দেখা গিয়েছে যে, প্রতি ১০ জনে ৮ জন নারীই নিজের অন্ত;র্বাসের সঠিক মাপ জানেন না। তারা ভুল মাপের অন্ত;র্বাস পরছেন। এই সমস্যা ধীরে ধীরে বড় আকারও নিয়েছে।

ভুল অন্ত;র্বাস লুক খারাপ করতে পারে
ভুল মাপের অন্ত;র্বাস পরতে শুরু করলে প্রথম প্রথম তা না বুঝতেও পারেন। কিন্তু এক সময়ে তার ফল বেশ প্রকট হয়ে উঠতে পারে। খুব ঢিলে অন্ত;র্বাস পরলেও যেমন তা আপনার লুককে খারাপ করে দিতে পারে, আবার অত্যন্ত টাইট অন্ত;র্বাস আপনার স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে। র;ক্ত সঞ্চালনে বাধা তৈরি করতে পারে। আবার স্ট্রেচ মার্কের জন্যেও দায়ি হয়ে উঠতে পারে। তাই সেদিকে অবশ্যই খেয়াল রাখুন।

টাইট অন্ত;র্বাস পরলে কী ক্ষতি হতে পারে?

>>> টাইট অন্ত;র্বাস পরলে আপনার ত্বকে বারবার ঘষা লাগবে। ফলে, সেখানে লাল হয়ে যাবে। এমনকী বড় সংক্রমণও হতে পারে।

>>> বুকের পাশে,স্ত;নে ও পিঠে ব্যথা হতে পারে। অন্ত;র্বাস পরার পরেই বুকে এবং পিঠে খুব ব্যথা হচ্ছে? সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

>>> র;ক্ত সঞ্চালন ব্যাহত হয়। ত্বকে র;ক্ত জমাট বেঁধে যেতে পারে।

আপনার অন্ত;র্বাস যে সঠিক মাপের নয়, কীভাবে বুঝবেন?

>>> অন্ত;র্বাসটি আপনার ঠিকঠাক ফিট হচ্ছে না।

>>> ত্বকের উপর চেপে বসছে।

>>> আপনার অস্বস্তির কারণ হয়ে উঠছে।

>>> বুকে-পিঠে ব্য়থা হচ্ছে।

>>> আপনার ;স্ত;ন সঠিক সাপোর্ট পাচ্ছে না।

>>> ফিগারকে কমপ্লিমেন্ট দিচ্ছে না আপনার ব্রা।

>>> ত্বকে চুলকানি বা ব়্যাশ হচ্ছে।

>>> স্ত;নে কভারেজ ঠিকঠাক হচ্ছে না।

সঠিক অন্ত;র্বাস বেছে নেয়ার নিয়ম কী কী?

>>> অন্তর্বাসের ফ্যাব্রিকের দিকে গুরুত্ব দিন। দৈনন্দিন ব্যবহারযোগ্য অন্ত;র্বাস সুতির হলেই ভালো হয়।

>>> যে ফ্যাব্রিক পরলে আপনার অস্বস্তি হয়, তা এড়িয়ে যাওয়াই ভালো।

>>> নিজের সাইজ সম্পর্কে ওয়াকিবহাল হন।

>>> একটি ফিতে নিন। এটি আপনার বুকের উপর দিয়ে ধরুন। এতে যে পরিমাপ পাচ্ছেন তা নোট করে রাখুন। তারপর স্ত;নের নিচের অংশের পরিমাপ নিন। সেটি নোট করে রাখুন। দ্বিতীয় মাপটি আপনার অন্ত;র্বাসের ব্যান্ড সাইজ, (যেমন- ৩২, ৩৪ বা ৩৬)। প্রথম মাপটি আপনার কাপ সাইজ নির্দেশ করে। তাহলেই আপনি বুঝতে পারবেন আপনার ৩৪ এ, বি নাকি সি সাইজের অন্ত;র্বাস প্রয়োজন।

>>> অন্ত;র্বাস কেনার আগে বারবার ট্রায়াল দিয়ে দেখে নিন। খুব টাইট বা ঢিলে হলে সেই অন্ত;র্বাস অবশ্যই বদলে নিন।

>>> নিজের শরীর সম্পর্কে সচেতন হন। তাহলেই সঠিক অন্ত;র্বাস বেছে নিতে পারবেন। মনে রাখবেন, সঠিক অন্ত;র্বাস বেছে নেয়ার দায়িত্ব একান্তই আপনার। নিজের স্বাস্থ্যের খেয়াল রাখার দায়িত্ব একান্তই আপনার। তাই এই নিয়ে লজ্জা নয়, বরং খোলাখুলি প্রশ্ন করুন।