ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মিল্টন, যেখানে আঘাত হানবে

মারাত্মক এবং ধ্বংসাত্মক হারিকেন হেলেনের তাণ্ডব এবং ক্ষয়ক্ষতি এখনও কাটিয়ে উঠতে পারেনি দক্ষিণ-পূর্ব যুক্তরাষ্ট্রের রাজ্য ফ্লোরিডা। এরই মধ্যে আরেক হারিকেন মিল্টন এগিয়ে আসছে রাজ্যটির দিকে।

মেক্সিকো উপকূলে সৃষ্ট হারিকেন মিল্টন ফ্লোরিডা উপকূলের দিকে এগিয়ে আসার সাথে সাথে শক্তি অর্জন করছে বলে সতর্কতা জানিয়েছে কর্তৃপক্ষ। খবর আল জাজিরা ও ভয়েজ অব আমেরিকা।

ফ্লোরিডা জুড়ে স্থানীয় বাসিন্দাদের রোববার নোটিশ দেওয়া হয়েছিল যে হারিকেন মিলটন দ্রুত তীব্রতর হচ্ছে এবং ঝড়-বিধ্বস্ত উপসাগরীয় উপকূলে মধ্য সপ্তাহে আঘাত হানার আগে সম্ভবত এটি একটি বড় হারিকেন হতে পারে।

ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) রোববার জানিয়েছে যে, হারিকেন মিল্টন ইতিমধ্যে ক্যাটাগরি ১ হারিকেনে পরিণত হয়েছে এবং সর্বোচ্চ ১৮০ কিলোমিটার প্রতি ঘন্টায় (ঘন্টা ৮০ মাইল) বাতাস বইছে।

তবে সোমবারের মধ্যে এটি আরও শক্তিশালী হারিকেনে পরিণত হবে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে এনএইচসি।

গত ২৬ সেপ্টেম্বর ফ্লোরিডা উপকূলে মারাত্মক শক্তিশালী ক্যাটাগরি ৪ হারিকেন হেলেন আঘাত হানে। এ ঘূর্ণিঝড়ের আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে রাজ্যটি। ভয়াবহ আকস্মিক বন্যায় ইতিমধ্যে রাজ্যটিতে মৃতের সংখ্যা বেড়ে ২৩০ জনে পৌঁছেছে।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস বলেন, হারিকেন মিল্টন ঠিক কোথায় আঘাত হানবে তা এখনও স্পষ্ট নয়। তবে এটি স্পষ্ট যে হারিকেনটি রাজ্যটিতে কঠোরভাবে আঘাত হানবে। খুব দ্রুত ফ্লোরিডার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন যে, হারিকেন মিল্টন সম্পর্কে খোঁজ রেখেছেন তিনি। তার প্রশাসন এ বিষয়ে ব্যবস্থা নিচ্ছে।

এ সময় তিনি ফ্লোরিডার সমস্ত বাসিন্দাদের স্থানীয় কর্মকর্তাদের নির্দেশমত চলার জন্য এবং কর্মকর্তাদের প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার জন্য অনুরোধ জানান।