অবতরণের আগে চাঁদের যে ছবি পাঠিয়েছিল ভারতের চন্দ্রযান-৩

অবতরণের আগে চাঁদের ছবি পাঠিয়েছে ভারতের চন্দ্রযান ৩-র ল্যান্ডার বিক্রম। এই ক্যামেরা ‘ডেঞ্জার’ ধরিয়ে দিচ্ছে ইসরোকে। ওই বিপদের জায়গা থেকে সতর্ক হতে পারবে ভারতীয় মহাকাশ সংস্থা। খবর হিন্দুস্তান টাইমস।

চাঁদে অবতরণের আগে চন্দ্রপৃষ্ঠের চারটি নতুন ছবি পাঠিয়েছে ভারতের চন্দ্রযান ৩-র ল্যান্ডার, যা আপাতত চাঁদের মাটিতে অবতরণের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে।

সোমবার সকালে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর পক্ষ থেকে বলা হয়, চাঁদের যে দিক পৃথিবীর সামনে থাকে, ল্যান্ডার হ্যাজার্ড ডিটেকশন অ্যান্ড অ্যাভয়েডেন্স ক্যামেরার মাধ্যমে তার উলটো দিকের এলাকায় তোলা কয়েকটি ছবি পাঠিয়েছে বিক্রম।

চাঁদে অবতরণের জন্য একটি সুরক্ষিত জায়গা খুঁজতে সাহায্য করে এই ক্যামেরা। অর্থাৎ চাঁদের যেখানে অবতরণ করা হবে, সেখানে যেন কোনোরকম বোল্ডার বা গভীর কোনো গর্ত না থাকে, তা নিশ্চিত করার কাজ চালিয়ে যাচ্ছে এই ক্যামেরা। যে ক্যামেরা ভারত সরকারের স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারে তৈরি করেছে ইসরো।

এমনিতে চাঁদে অবতরণের আগে শেষমুহূর্তের প্রস্তুতি চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে বুধবার বিকাল-সন্ধ্যায় চাঁদে অবতরণ করবে চন্দ্রযান ৩-র ল্যান্ডার। বিকাল ৫টা ৪৫ মিনিট থেকে চাঁদে অবতরণের চূড়ান্ত প্রক্রিয়া শুরু হবে। সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদে অবতরণ করবে ল্যান্ডার।