অদ্ভুত এই পাখির ডানা ঝাপটাতেই বদলে যাচ্ছে রঙ

নানা রকমের নানা বৈশিষ্ট্যযুক্ত প্রাণী দিয়ে এই পৃথীবিকে সাজিয়েছেন সৃষ্টিকর্তা। এমতাবস্থায় এই পৃথিবীতে একাধিক সুন্দর সুন্দর প্রাণী এবং পাখি রয়েছে, যারা তাদের রঙ দিয়ে সবাইকে মুগ্ধ করে।

এখন আপনি যদি মনে করেন যে রঙ পরিবর্তন করা কেবল গিরগিটির স্বভাব, তবে আপনি একেবারেই ভুল। আজ এমন এক পাখির কথা বলবো যা রঙ বদলানোর প্রসঙ্গে গিরগিটির চেয়েও দুই ধাপ এগিয়ে।

গিরগিটি-পাখি? রঙ-বদলানো-পাখি? কী বলা যায় এই পাখিকে? অপূর্ব উজ্জ্বল ও দ্যুতিময় পালকের এ এমন আশ্চর্য এক পাখি, যে মাথা ঘুরিয়েই বদলে ফেলছে নিজের রং। হ্যাঁ, প্রতিবার মাথা ঘোরানো আর দেহ ঝাঁকানোর সঙ্গে সঙ্গেই বদলে যাচ্ছে এর রং। সম্প্রতি এমনই একটি কিউট ভিডিও ঝড়ের গতিতে সোশ্যাল মিডিয়ায়।

শুনতে একটু অবাক লাগলেও এ কোনো গল্পকথা নয়। বাস্তবেই রয়েছে এমন একটি পাখি। সচরাচর এই পাখির দেখা মেলে নর্থ আমেরিকায়। প্রতি সেকেন্ডে একবার করে পাখা ঝাপটায় আর সঙ্গে সঙ্গে বদলে যায় তার গায়ের রঙ। আকারে ছোট্ট, কিন্তু দেখতে অদ্ভূত সুন্দর। নজরকাড়া এই পাখিটির নাম সুরাকাভ। হামিংবার্ড প্রজাতির পাখি এটি।

প্রসঙ্গত, সুরাকাভ নামের এই পাখিটি আকারে মাত্র কয়েক ইঞ্চি। তবে তুলনামূলকভাবে এর চঞ্চু অনেক লম্বা এবং নরম। আকারে ছোটো হওয়ায় সচারাচর নজরে আসেনা। পালক নেড়ে নেড়ে মুহুর্তের মধ্যে বদলে ফেলে তার রঙ। তবে কেন হয় এমন? না, এ কোনো ম্যাজিক নয়। আসলে এর পালকে কেরাটিন লেয়ার্স থাকে। এই কারণেই পাখিটি রং বদলাতে পারে।

তবে সাম্প্রতিক ভিডিওটি দেখে নেটিজনরা যে বেশ মজা পেয়েছে তা বলাই বাহুল্য। ভিডিওটি দেখে সবাই মশগুল হয়ে পড়েছে হামিং বার্ডের সৌন্দর্যে। ইতিমধ্যেই ৩.৮ মিলিয়নের বেশি ভিউ পেয়েছে ভিডিওটি। ৯৯ হাজার মানুষ রিয়েক্ট করেছে এই ভিডিওটিতে। জানিয়ে রাখি পাখিটির দাম বিপুল। ভারতীয় মুদ্রায় একটি পাখির দামই পড়ে ২৮.৮ লাখ টাকা।