তামিমের অবসরে স্তব্ধ তারকারা

বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। বৃহস্পতিবার (৬ জুলাই) চট্টগ্রামের একটি হোটেলে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন তিনি। তার এই আকস্মিক সিদ্ধান্তে হতবাক ক্রিকেট ভক্তরা। ঠিক বিশ্বকাপের আগে তামিমের এভাবে চলে যাওয়া মেনে নিতে পারছেন না ভক্তরা।

বিষয়টি নিয়ে তিক্ত প্রতিক্রিয়া ব্যক্ত করছেন শোবিজ অঙ্গনের তারকারাও। জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। তামিমের কান্নার কয়েকটি ছবি শেয়ার করে তিনি লিখেছেন, ‘বিশ্বকাপটা খেলে অবসর নিতে পারতো বাংলাদেশ সর্বকালের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। আগামী জীবনের জন্য শুভকামনা।

ছোট পর্দার অভিনেত্রী মৌসুমী হামিদ লেখেন, হতে পারে এটি আপনার একান্তই নিজের সিদ্ধান্ত। কিন্তু আমি পরিষ্কারভাবে দেখতে পাচ্ছি, আপনি এই সিদ্ধান্ত এখনই নিতে চাননি, তবে কোনো না কোনো কারণে এটা আপনার নিতে হয়েছে। তবে এটা আমাদের সবার জন্যই দুঃখজনক। সংবাদ সম্মেলনে আপনার কান্না খাঁটি ছিল। আপনার জন্য মন থেকে সবসময় ভালোবাসা থাকবে। শুভকামনা।’

অভিনেতা সিয়াম লিখেছেন, প্রিয় তামিম ভাই, আপনি দেশকে দীর্ঘ ১৬ বছর ধরে সার্ভ করেছেন। কত দারুণ সব মুহূর্ত উপহার দিয়েছেন আমাদের! জহির খানকে ডাউন দ্য উইকেটে মারা ছক্কায় নিজের আবির্ভাবের জানান দেওয়া, লর্ডসের অনার্স বোর্ডে বলেকয়ে নিজের নাম ওঠানো, এশিয়া কাপে টানা চার ম্যাচে ফিফটি, চ্যাম্পিয়নস ট্রফিতে রানের বন্যা বইয়ে দেওয়া, ভাঙা হাত নিয়ে নিদহাস ট্রফিতে (পড়ুন এশিয়া কাপ) অসামান্য বীরত্ব— কোনটা রেখে কোনটার কথা বলব? খেলাটার প্রতি আপনার প্যাশন, আপনার আবেগ সবসময়ই আমাদের হৃদয় ছুঁয়ে গেছে।

তিনি আরও লেখেন, হ্যাঁ, আপনি পারফেক্ট ছিলেন না। আমরা কেউই তো পারফেক্ট না। আপনার ফর্ম নিয়ে সমালোচনা হয়েছে, ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে কথা হয়েছে। এসব তো জীবনেরই অংশ। কিন্তু আপনার এমন বিদায় আমরা দেখতে চাইনি। আমরা চেয়েছিলাম আপনি মাঠ থেকে বিদায় নেবেন, হাসিমুখে। এমন অশ্রুসিক্ত প্রেস কনফারেন্সের বিদায় আমাদের খারাপ লেগেছে। এখন পরিবারকে সময় দিন। সবকিছু থেকে বিরতি নিয়ে কামব্যাক করুন বাংলাদেশের ক্রিকেটে, সেটি যেকোনো পরিচয়েই। আরও অনেক কিছু দেওয়ার আছে আপনার। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

অভিনেত্রী ইপসিতা শবনম শ্রাবন্তী সামাজিক যোগাযোগমাধ্যমে লেখেন, আমাদের ক্রিকেটে আপনি একজন রাজা ছিলেন, বিদায় নেওয়ার সময় আপনি রাজার মতোই বিদায় নিয়েছেন। আমরা আপনাকে সবসময় মনে করব।

জনপ্রিয় নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ তামিমের বিদায়কে মেনে নিতে পারছেন না। তার ভাষায়, তামিম ইকবাল আপনার জন্য কষ্ট হচ্ছে, খুব কষ্ট হচ্ছে। আপনাকে ভুলতে পারব না। আপনি বাংলাদেশের ক্রিকেটকে যা দিয়েছেন তা অতুলনীয়। যেভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন তা নির্মম। আপনি এটা ডিজার্ভ করেন না। আপনি বাংলাদেশের হিরো, পাপন গংরা নন।

তামিমের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এ নির্মাতা বলেন, খারাপ দিনে আপনার মতো সুপারস্টাররাও একা আবারও প্রমাণ হলো। আমাদের দেশের কোনো একটা জায়গাও যদি একটু গোছানো থাকতো। সব জায়গায় দুর্নীতি। অনেক কথা বলার আছে। এখন শুধুই আপনার প্রতি কৃতজ্ঞতা।

প্রসঙ্গত, ২০২২ সালের ১৬ জুলাই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছিলেন ৩৪ বছর বয়সী তামিম। এবার ওয়ানডে ও টেস্ট থেকেও অবসরের ঘোষণা দিলেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ওপেনার।