ফর্সা হওয়ার ক্রিম ব্যবহার করেছি কিন্তু লাভ হয়নি

বলিউডের জনপ্রিয় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। শক্তিমান অভিনেতা হিসেবে নিজেকে প্রমাণ করতে প্রায় দুই দশক সময় লেগেছে। ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে ক্যারিয়ার শুরু করেন নওয়াজউদ্দিন। যদিও তার এই জার্নিটা মসৃণ ছিল না। ফলে জীবনের ঝুলিতে জমা পড়েছে অপমান আর গ্লানির গল্প।

নওয়াজউদ্দিন সিদ্দিকীর জীবনের জার্নিতে আরেকটি তিক্ত পার্ট হলো তার গায়ের রং। এ নিয়ে মানুষের কাছ থেকে কম বিদ্রুপের শিকার হননি। এসব তাকে গ্রাস করে ফেলেছিল। এক সময় গায়ের রং ফর্সা করার জন্য ক্রিম ব্যবহার শুরু করেন। কিন্তু তাতেও ব্যর্থ হন এই অভিনেতা। বলিউড বাবলকে দেওয়া সাক্ষাৎকারে এসব তথ্য জানিয়েছেন তিনি।

এ আলাপচারিতায় নওয়াজউদ্দিন সিদ্দিকী বলেন, ‘কেউ আমাকে বলতো, তোমার নাক ঠিক নেই, তোমার ঠোঁট ঠিক নেই। গায়ের রং নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগেছি। ফর্সা হওয়ার জন্য আমি অসংখ্য ক্রিম ব্যবহার করেছি। কিন্তু কোনো কাজে আসেনি। পরে উপলব্ধি করলাম, আসলে এটি কি!’

মানুষ নওয়াজউদ্দিনকে দেখে যা বলতেন, নওয়াজউদ্দিনও তাই বিশ্বাস করতে শুরু করেছিলেন। কিন্তু ওই পরিবেশ থেকে বেরিয়ে আসার পর সব বদলে যায়। তার ভাষায়— ‘আমি দীর্ঘ দিন বিশ্বাস করেছি, আমি দেখতে সুন্দর না। কিন্তু যখন আমি এই পরিবেশ থেকে বেরিয়ে আসি এবং উপলব্ধি করি আমি ঠিক আছি, আমার মুখ দেখতে সুন্দর।’

‘আপনার চেহারা নিয়ে আপনার আত্মবিশ্বাসী হওয়াটা জরুরি। কিছু কিছু সময় মানুষ আপনার জন্য নিরাপত্তাহীনতা নিয়ে আসবে। অনেক মানুষ আমার নাক-ঠোঁট ঠিক করার পরামর্শ দিয়েছেন। আপনি যদি আত্মবিশ্বাসী না হন, তা হলে কোনো কিছুই সুন্দর না। আপনি যদি আপনার চেহারা নিয়ে সন্দেহ প্রকাশ করেন, তবে তা ভুল হবে।’ বলেন নওয়াজউদ্দিন।