শত শত সাপের মধ্যে দেখা মিললো লাল রঙের কোবরা

বিশ্বের বৃহত্তম বিষাক্ত সাপ কিং কোবরা। দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে ফিলিপিন্স এবং ইন্দোনেশিয়া পর্যন্ত এলাকায় এই সাপ পাওয়া যায়। এই সাপের সর্বাধিক দৈর্ঘ্য ৫.৬ মিটার, তবে বেশিরভাগ সময় ৩.৬ মিটারের বেশি হয় না। প্রাপ্তবয়স্কদের হলুদ, সবুজ, বাদামী বা কালো হতে পারে।কম বয়সে কিং কোবরা ছোট এবং কালো রঙের দেখতে হয়। এদের দৈর্ঘ্য থাকে প্রায় 45-55 সেন্টিমিটার। কিং কোবরার শিকার করার দক্ষতা থেকে একে দক্ষ শিকারি বলাই চলে।

দিনের বেলা পাশাপাশি রাতের বেলা গ্রামাঞ্চলের বনে-জঙ্গলে ক্ষেতে খামারে কিং কোবরা থাকে। কিং কোবরার বিষ থেকে মারণ রোগের ওষুধ তৈরি করা হয়।এই সাপ খুব বেশি আক্রমণাত্মক নয়। তবে প্রজননকাল এই সাপ মারাত্মক ভাবে রাগী হয়। কিং কোবরার কামড়ে পক্ষাঘাত ঘটে। এবং পরে ধীরে ধীরে মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ে।এবার অজস্র সংখ্যক কিং কোবরার দেখা মিলল একটি ঘরের মধ্যে। সম্ভবত ওই ঘরে কিং কোবরাদের সংরক্ষণ করা হয়েছে। প্রায় হাজার খানেক কিং কোবরা রয়েছে ওই ঘরে। প্রতিটি রং মিশ কালো। এমনই

একটি ভিডিও সাম্প্রতিক ইউটিউবে ভাইরাল হয়েছে। ভিডিওটি দেখলেই গায়ে কাঁটা দিতে বাধ্য। এই সব সাপ বাড়িতে থাকা এমনিতেই প্রচন্ড বিপদজনক। প্রতিপালন করার মনোভাব তো দূরের কথা! হঠাৎ করে চোখের সামনে সাপ দেখতে পেলে মানুষ শতহস্ত দূরে চলে যায়। কিন্তু সোশ্যাল মিডিয়াতে সাপের জনপ্রিয়তা ব্যাপক। এখানে প্রায় প্রত্যেক দিন এই সবের ভিডিও ভাইরাল হয়। কখনো কখনো দেখা যায় সাপুড়ের সাপ ধরছেন।

কখনো আবার দেখা যায় সাপ খেলার ভিডিও। কখনো আবার দুই মাথা বিশিষ্ট সাপের ভিডিও ভাইরাল হতে দেখা যায় সোশ্যাল মিডিয়াতে। এইসব ভিডিও দেখেই আমরা সারাদিনের সময়টা বেশ ভালোভাবেই কাটিয়ে দিতে পারি। আমরা প্রত্যেকেই জানি দেবাদিদেব মহাদেবের বাহন হল সাপ।অন্যদিকে দেবী দুর্গার হাতে থাকে সাপ। সাপের দেবী হলেন মা মনসা। ভগবান ভক্তের সঙ্গে মা মনসার আরাধনা গ্রামাঞ্চলে বেশি। বর্ষাকালে এই দেবীর পুজো হয়।

অদ্ভুতভাবে বর্ষাকালীন সময়েই সাপের আনাগোনা বেশি। কখনো কখনো এরা লোকালয়ে চলে এসে বিপত্তি ঘটায়। “স্নেক ক্যাচার্স” নামক একটি ইউটিউব চ্যানেল থেকে,সাম্প্রতিক একটি ভিডিও পোস্ট করা হয়েছে। ভিডিওটিতে দেখা গিয়েছে, একটি ঘরের মধ্যে প্রচুর সংখ্যক কিং কোবরা প্রতিপালন করা হচ্ছে। শুধু প্রতিপালন নয়, ব্যবসায়িক উদ্দেশ্যে প্রতিপালন। জনৈক ব্যক্তি উপযুক্ত প্রটেকশন নিয়ে একটি লাঠি দিয়ে সাপগুলিকে একটি একটি করে সংগ্রহ করে ড্রামে পুরে রাখছেন।

তার মধ্যে একটি লাল রঙের সাপ ছিল। অন্য সাপগুলির রং কালো এবং ধূসর। প্রায় হাজার খানেক কিং কোবরা ছিল ওই একটি ঘরের মধ্যে।মাটির উপরে তাদের বাসস্থানের উপযুক্ত জায়গা গড়ে তুলে কিং কোবরার প্রতিপালন করেছেন জনৈক ব্যক্তি। ইউটিউবে ভিডিওটি রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে।১৬ মিলিয়ন দর্শক ভিডিওটি দেখে নেওয়ার পাশাপাশি ৫০ হাজার লাইক পড়েছে ভিডিওটিতে। কমেন্ট সেকশনে সকলেই এই দৃশ্য দেখে নিজেদের মতামত জানিয়েছেন।